সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অলিম্পিকে জোড়া পদক প্রত্যাশিতভাবেই জীবন বদলে দিয়েছে মনু ভাকেরের। একধাক্কায় ছ'গুণ বেড়ে গেল তাঁর ব্র্যান্ড ভ্যালু। আগে একটি বিজ্ঞাপনের জন্য তিনি যেখানে ২০-২৫ লক্ষ টাকা পেতেন, সেটাই এখন দেড় কোটি! শুধু তাই নয়, মনুকে নিজেদের ব্র্যান্ড অ্যাম্বাসাডর বানানোর জন্য হুড়োহুড়ি পড়ে গিয়েছে বহু সংস্থার মধ্যে।
ভারতীয় অ্যাথলেটিক্স সার্কিটে তিনি পরিচিত নাম। দেশের হয়ে বহু সম্মান, পদক জিতেছেন। অলিম্পিক পদক জয়ের আগেও বেশ জনপ্রিয় ছিলেন। তবে অলিম্পকে (Paris Olympics 2024) জোড়া পদকজয়ের সুবাদে মনু ভাকেরের (Manu Bhaker) জনপ্রিয়তা এখন আকাশছোঁয়া। সেটাকেই ব্যবহার করতে চাইছে সংস্থাগুলি। মনুর ম্যানেজিং ডিরেক্টর নীরব তোমর এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "গত ২-৩ দিনে অন্তত ৪০টি সংস্থা আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। আমরা সেই প্রস্তাবগুলি খতিয়ে দেখছি। ২-৩টি চুক্তি চূড়ান্তও হয়েছে।"
[আরও পড়ুন: তাঁর বিরুদ্ধে ইডি হানার প্রস্তুতি চলছে, বিস্ফোরক দাবি রাহুল গান্ধীর]
মনুর ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন, আগে একটি বিজ্ঞাপনী শুটের জন্য আগে ২০-২৫ লক্ষ টাকা পারিশ্রমিক হিসাবে নিতেন তিনি। এখন সেটা বেড়েছে ৬-৭ গুণ। একেকটা চুক্তিতে এই মুহূর্তে দেড় কোটি টাকার আশেপাশে নেওয়া হচ্ছে। অলিম্পিকে পদক জয়ের পরই ২৪টি সংস্থাকে আইনি নোটিস পাঠিয়েছিলেন মনু। আসলে এমন বহু সংস্থা বিজ্ঞাপনী কাজে মনুর ছবি ব্যবহার করছে, যাঁদের সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই। সেই সব সংস্থাকেও সতর্ক করেছেন মনুর ম্যানেজিং ডিরেক্টর।
[আরও পড়ুন: অবশেষে কুকি-মেতেইদের মধ্যে শান্তিচুক্তি, স্বাভাবিক হওয়ার পথে মণিপুর!]
১২৪ বছরের পুরনো ইতিহাস ভেঙে চুরমার করে দিয়েছেন তিনি। স্বাধীন ভারতের ইতিহাসে প্রথম অ্যাথলিট হিসাবে অলিম্পিকে জোড়া পদক জয়ের নজির এখন তাঁর নামের পাশে। এর আগে এই কীর্তি গড়েছিলেন এক ব্রিটিশ বংশোদ্ভূত ভারতীয়। ১৯০০ সালে ভারতীয় হিসাবে এক অলিম্পিকে দুটি পদক ছিল নর্ম্যান প্রিচার্ডের। সেই রেকর্ড ছুঁয়ে মনু এখন দেশজোড়া জনপ্রিয়। স্বাভাবিকভাবেই তাঁর ব্র্যান্ড ইমেজ বজায় রাখাটাও চ্যালেঞ্জ তাঁর টিমের কাছে।