shono
Advertisement

হাতে সাদা রিবন না পরলেই গুলি! মারিওপোলের নাগরিকদের চরম হুঁশিয়ারি রুশ সেনার

ইউক্রেনের ছবির মতো শহর যেন এখন ধ্বংসস্তূপ।
Posted: 12:38 PM Apr 21, 2022Updated: 12:38 PM Apr 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুশ (Russia) গোলায় ইউক্রেনের (Ukraine) শহর মারিওপোল (Mariupol) যেন শ্মশানে পরিণত হয়েছে। ছবির মতো সুন্দর শহরটিকে দেখলে চেনাই দায়। ধ্বংসস্তূপের মতো দাঁড়িয়ে থাকা বহুতল ও দিকে দিকে মৃত্যুর গুঞ্জনে যেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের ছায়া। কিন্তু এই মৃত্যু উপত্যকাতেও একই রকম নির্মমতা দেখিয়ে চলেছে রুশ সেনা। সরাসরি শহরবাসীদের কাছে তাদের নির্দেশ, হাতে সাদা রিবন পরে থাকতেই হবে। অন্যথায় সরাসরি গুলিতে লুটিয়ে পড়তে হবে মাটিতে!

Advertisement

মারিওপোলের মেয়র পেট্রো আন্দ্রিউশচেঙ্কা নিজের টেলিগ্রাম পোস্টে দাবি করেছেন, ”এখন আর দখলদাররা নাগরিকদের সাদা রিবন পরার মৃদু প্রস্তাব দিচ্ছে না। সরাসরি হুমকি দিয়ে বলা হচ্ছে, রাস্তায় হাতে সাদা রিবন না পরে বেরলেই গুলি করে মেরে ফেলা হবে।”

[আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর, পোলার্ডকে ছেড়ে দিতে পারে মুম্বই ইন্ডিয়ান্সও]

কিন্তু কেন হঠাৎ এই সাদা রিবন পরার বাধ্যকতা? জানা যাচ্ছে, মারিওপোলের নাগরিকদের সাদা রিবন পরতে বাধ্য করার পিছনে নির্দিষ্ট অভিসন্ধি রয়েছে রুশ সেনার। কেননা সেক্ষেত্রে ইউক্রেনীয় সেনা তাদের দেখে রুশ সেনা ভেবে গুলিয়ে ফেলতে পারে। আর যদি তারা সাধারণ নাগরিকদের দিকে গুলি চালায় তাহলে রুশ সেনার পক্ষেও সহজেই ইউক্রেনীয় সেনাদের চিহ্নিত করতে পারা সম্ভব হবে।

যুদ্ধবিধ্বস্ত মারিওপোলের অবস্থা অত্যন্ত করুণ। জানা গিয়েছে, সেখানকার একটি স্টিল কারখানার মধ্যে লুকিয়ে রয়েছেন বহু শহরবাসী। তাঁদের মধ্য়ে অধিকাংশই মহিলা ও শিশু। ফুরিয়ে গিয়েছে খাবার ও পানীয়। এই পরিস্থিতিতেও কিছুতেই থামছে না রুশ ফৌজের হামলা। এহেন পরিস্থিতিতে শহরটিতে আটকে থাকা মহিলা, শিশু ও বয়স্কদের নিরাপদে বের করে আনতে মানবিক করিডর তৈরির বিষয়ে একমত হয়েছে কিয়েভ ও মস্কো।

এদিকে সম্প্রতি ইউক্রেনের (Ukraine) ‘হামলায়’ রুশ নৌসেনার গর্বের রণতরী ‘মস্কোভা’র সলিল সমাধি হয়েছে। প্রচণ্ড বিস্ফোরণে দ্বিখণ্ডিত হয়ে তলিয়ে যায় কৃষ্ণসাগরের ‘মৃত্যুদূত’ হিসেবে পরিচিত যুদ্ধজাহাজটি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, এই ঘটনাটিকে পুঙ্খানুপুঙ্খ ভাবে নিরীক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় নৌসেনা। জাহাজ-ধ্বংসকারী ক্ষেপণাস্ত্রের হাত থেকে রক্ষা পাওয়ার বিষয়টিকে আয়ত্ত করতেই এই বিষয়ে খুঁটিয়ে তথ্য সংগ্রহ করছে সেনা।

[আরও পড়ুন: কিস্তির চেক বাউন্সের জেরে ‘খুন’! নৈহাটিতে গাড়ির শোরুম থেকে উদ্ধার যুবকের ঝুলন্ত দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement