shono
Advertisement

‘ইতিবাচক বদল আনবে’, হিন্দিতে ডাক্তারি বই প্রকাশ নিয়ে আশাবাদী মোদি

রবিবার হিন্দিতে লেখা ডাক্তারি বইগুলি প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
Posted: 09:53 AM Oct 17, 2022Updated: 10:29 AM Oct 17, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে প্রথমবার হিন্দি ভাষায় লেখা ডাক্তারি বই পড়ানো হবে পড়ুয়াদের। রবিবারই ওই বইগুলি প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। হিন্দি ভাষার গুরুত্ব আরও বাড়ানোর দিকেই কেন্দ্র পদক্ষেপ করতে চাইছে বলেই মত অনেকের। দক্ষিণের রাজ্যগুলি এই পদক্ষেপের নিন্দায় মুখর। তবে এই উদ্যোগের ফলে দেশে ইতিবাচক বদল আসবে বলেই মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

Advertisement

রবিবার ভোপালে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং রাজ্যের চিকিৎসা শিক্ষামন্ত্রী বিশ্বাস কৈলাস সারংয়ের উপস্থিতিতে হিন্দিতে লেখা ডাক্তারি বইগুলি প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বলেন, “দেশের শিক্ষাক্ষেত্রের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। আগামিদিনে যখনই ইতিহাস লেখা হবে, আজকের দিনটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বিজেপির শিবরাজ সিং চৌহান দেশের প্রথম বার হিন্দিতে ডাক্তারি পড়ানো শুরু করে প্রধানমন্ত্রীর ইচ্ছাকে মান্যতা দিয়েছেন। জাতীয় শিক্ষা নীতির মাধ্যমে প্রধানমন্ত্রী মোদি মাতৃভাষায় শিক্ষায় বিশেষ জোর দিয়েছেন। এটা একটা ঐতিহাসিক সিদ্ধান্ত।” এ প্রসঙ্গে টুইটও করেন শাহ।

[আরও পড়ুন: মেয়ে কি অন্যের ঔরসে? নিজের সঙ্গে চেহারায় সাদৃশ্য না পেয়ে স্ত্রী ও শিশুকন্যাকে খুন যুবকের]

ওই টুইটটি উদ্ধৃত করে আরেকটি টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লেখেন, “ডাক্তারি শিক্ষাক্ষেত্রে এই উদ্যোগ দেশে ইতিবাচক বদল আনবে। তার ফলে লক্ষ লক্ষ পড়ুয়া নিজেদের ভাষায় পড়তে পারবেন। তাঁরা আরও অনেক সুযোগ পাবেন।”

সাম্প্রতিক সময়ে বারবার হিন্দি আগ্রাসনের অভিযোগ উঠেছে কেন্দ্রের বিরুদ্ধে। সরকারি কাজ এবং যোগাযোগের মাধ্যম হিসেবে ইংরাজির পরিবর্তে হিন্দির ব্যবহার বাড়ানোর পক্ষে অমিত শাহ সওয়াল করার পর দেশজুড়ে বিতর্ক শুরু হয়েছিল। বিশেষ করে দক্ষিণের রাজ্যগুলিকে তীব্র নিন্দায় মুখর হতে দেখা গিয়েছিল। বিরোধীরাও সমালোচনা করেছিল বিজেপি সরকারের।

[আরও পড়ুন: কোনা এক্সপ্রেসওয়েতে মর্মান্তিক দুর্ঘটনা, নিয়ন্ত্রণ হারিয়ে মন্দিরে ঢুকে গেল ট্রেলার, মৃত চালক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement