shono
Advertisement

২০ দিনেই মাঝেরহাটে তৈরি বিকল্প রাস্তা, আজ খুলছে বেইলি সেতু

আলিপুর থেকে নিউ আলিপুর হয়ে বেহালা যাওয়ার নতুন রাস্তা। The post ২০ দিনেই মাঝেরহাটে তৈরি বিকল্প রাস্তা, আজ খুলছে বেইলি সেতু appeared first on Sangbad Pratidin.
Posted: 09:09 AM Oct 12, 2018Updated: 11:04 AM Oct 12, 2018

স্টাফ রিপোর্টার : মাত্র ২০ দিনে মাঝেরহাট ব্রিজের বিকল্প রাস্তা ও বেইলি ব্রিজ সম্পূর্ণ করে নজির গড়ল রাজ্য সরকার। শুক্রবার পুজোর শহরে খুলে যাচ্ছে আলিপুর থেকে নিউ আলিপুর হয়ে বেহালা যাওয়ার নতুন রাস্তাও। ৩৬ দিনের দুর্ভোগ সরিয়ে এবার স্বস্তির খবর বেহালা, ঠাকুরপুকুর, জোকা,আমতলা-সহ দক্ষিণ শহরতলির বিস্তীর্ণ এলাকার বাসিন্দাদের কাছে। হাসি ফুটছে বেহালা-হরিদেবপুর থেকে শুরু করে মহানগরীর দক্ষিণ-পশ্চিম অংশের জনজীবনেও। আগামী এক বছরের মধ্যে নতুন করে টেন্ডার ডেকে মাঝেরহাট ব্রিজ তৈরির আগে নয়াপথে নিত্যযাত্রীরাও কিছুটা সুরহা পাবেন।

Advertisement

[ পুজোর ভিড়ে রোড রোমিওদের রুখতে স্লোগান বাঁধল পুলিশ]

মুখ্যমন্ত্রীর নির্দেশ পেয়েই মাত্র ২০ দিনের মধ্যে নতুন বিকল্প রাস্তা ও বেইলি ব্রিজ তৈরি সম্পূর্ণ করল রাজ্য সরকারের পূর্ত দফতর। আর হবে নাই বা কেন। রাতের পর রাত নিজে দাঁড়িয়ে থেকে কাজের তদারকি করেছেন খোদ পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস। বুধবার মধ্যরাত পর্যন্ত দাঁড়িয়ে রেল লাইন ও ব্রিজের মাঝের কংক্রিটের ঢালাই সম্পূর্ণ করালেন তিনি। টিপটিপ বৃষ্টি ও কাদা-মাটি মাখা পরিবেশ উপেক্ষা করেই রেলের লেভেল ক্রসিংয়ের তলা দিয়ে ঢুকে ঢালাই পর্যবেক্ষণ করেছেন অরূপ। বাংলার অন্যতম সেরা পুজো সুরুচির অভিনব ভাবনা রূপায়ণের চাপ সামলেও পূর্তমন্ত্রী প্রতিদিন বিকল্প পথের তদারকি করেছেন। বৃষ্টিতে নিজের পুজো মণ্ডপের শেষ মুহূর্তের ‘ফিনিশিং টাচ’ অভিযানে জোর ধাক্কা খেয়েছে। কিন্তু নিজের ক্লাবের চেয়ে মাঝেরহাটকাণ্ডে দুর্ভোগে পড়া লক্ষ লক্ষ মানুষকে স্বস্তি দেওয়ার প্রকল্প বাস্তবায়ন অনেক জরুরি বুঝেই রাতের পর রাত জেগেছেন বিকল্প পথের নির্মাণে। সঙ্গে পূর্ত দফতরের একঝাঁক সিনিয়র ইঞ্জিনিয়ার ও অফিসার। প্রতিদিন রাতেই শেষপর্বের কংক্রিটের ঢালাই ও বিটুমিন দিয়ে রাস্তা লেভেলিংয়ের কাজ খুঁটিয়ে দেখেছেন পূর্তমন্ত্রী। পূর্ব রেলের তৈরি করে দেওয়া লেভেল ক্রসিংয়ের কাপলিং ঠিকমতো হয়েছে কি না তাও ঢালাই পর্বের পর আরও একবার খতিয়ে দেখেছেন তিনি।

মাঝেরহাটে এই বিকল্প লেভেল ক্রসিংয়ে তৈরিতে রেলের খরচ হয়েছে ৭ কোটি টাকা। খরচের এই টাকা দেবে রাজ্য সরকার। নয়া ব্রিজের উপর ‘হাইট ব্যারিয়ার’ বসিয়ে ভারী যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। পূর্ব রেল জানিয়েছে, ওই লেভেল ক্রসিংয়ের জন্য ১৩ অক্টোবর ছ’জোড়া বজবজ লোকাল বাতিল করা হয়েছে। 

ছবি: পিন্টু প্রধান

[ তিলোত্তমার এক অন্য রূপ, পুজোর শহরে ঘরহারা লক্ষাধিক ফুটপাতবাসী]

The post ২০ দিনেই মাঝেরহাটে তৈরি বিকল্প রাস্তা, আজ খুলছে বেইলি সেতু appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement