shono
Advertisement

ফেলুদা, টেনিদা, ঘনাদার পর এবার উত্তরপাড়ায় আসছে ‘সাফাদা’, নিয়ম ভাঙলে করবে জরিমানা

আসছে 'সাফাদা'র কলার টিউনও।
Posted: 04:01 PM May 25, 2023Updated: 04:02 PM May 25, 2023

সুমন করাতি, হুগলি: ফেলুদা, টেনিদা, ঘনাদার পর এবার আসছে ‘সাফাদা’। শহর পরিষ্কার রাখতে অভিনব উদ্যোগ উত্তরপাড়া পুরসভার। মানুষকে সতর্ক রাখতে এবার মাঠে নামছে ‘সাফাদা’। ব্য়াপারটা কী?

Advertisement

শিল্পী সুযোগ বন্দ্যোপাধ্য়ায়ের তৈরি ‘সাফাদা’ চরিত্রই এবার মানুষকে সচেতন করবে উত্তরপাড়া শহরকে পরিষ্কার রাখতে। কলার টিউন,পথনাটিকা,মানুষের বাড়ি-বাড়ি গিয়ে প্রচার, বিভিন্ন এলাকায় পোস্টার, ব্যানারের মধ্যে দিয়ে শহর পরিষ্কার রাখার প্রচার চালাবে পুরসভা। সেই প্রচারাভিযানের অঙ্গ হবে ‘সাফাদা’। যে সমস্ত মানুষ যেখানে-সেখানে নোংরা ফেলেন,পানের পিক ফেলেন,নির্মাণ সামগ্রী রেখে রাস্তা আটকে কাজ চালান, তাঁদের এবার ধরবে ‘সাফাদা’। সঙ্গে সঙ্গে জরিমানা করবে।

[আরও পড়ুন: বন সহায়ক পদে প্যানেল বাতিলের রায়কে চ্যালেঞ্জ, মামলাই শুনল না হাই কোর্টের ডিভিশন বেঞ্চ]

এই প্রসঙ্গে উত্তরপাড়া পুরসভার পুরপ্রধান দিলীপ যাদব বলেন, “এটা শহর পরিষ্কার রাখতে একটা আলাদা রকমের প্রজেক্ট। যার নাম ‘সাফাদা’।” এই ‘সাফাদা’ প্রজেক্টের সঙ্গে যুক্ত থাকবেন পুরসভার কর্মীরা। তাঁরা মানুষের বাড়ি-বাড়ি যাবেন, মানুষকে বোঝাবে যে তাঁরা যেন উত্তরপাড়া শহরকে নোংরা না করেন। বরং সব সময় চেষ্টা করেন শহরকে পরিষ্কার রাখতে। নাহলে জরিমানা করা হবে।

সচেতনতার প্রচারে এই ‘সাফাদা’ প্রজেক্টের কলারটিউন বাজবে ফোনে। এছাড়াও শহরের বিভিন্ন প্রান্তে পথনাটিকা, পোস্টার, ব্যানার দিয়ে মানুষকে সচেতন করা হবে। এই ভাবনা একটু অন্য ধরণের। এমন ভাবনা আগে কোথাও ভাবা হয়নি। মানুষের মনে গেঁথে যাবে ‘সাফাদা’,মানুষ শহর নোংরা করতে ভয় পাবে। যেমন ফেলুদা বা টেনিদাদের থেকে সাবধান থাকত দুষ্কৃতীরা, তেমনই এবার থেকে উত্তরপাড়া শহর পরিষ্কার রাখতে মানুষ ‘সাফাদা’-র কথা মনে করবে। উত্তরপাড়া পুরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ।

[আরও পড়ুন: ইলিশ ১৬০০, খাসি ৮৫০, জামাইষষ্ঠীর সকালে পকেট ফাঁকা শ্বশুরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার