shono
Advertisement

১২ ও তার কমবয়সী শিশুকে ধর্ষণে মৃত্যুদণ্ড, নয়া বিল রাজস্থানে

একই পথে হাঁটতে চলেছে হরিয়ানা সরকারও। The post ১২ ও তার কমবয়সী শিশুকে ধর্ষণে মৃত্যুদণ্ড, নয়া বিল রাজস্থানে appeared first on Sangbad Pratidin.
Posted: 09:55 AM Mar 10, 2018Updated: 12:58 PM Sep 14, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কশিশুকন্যা ধর্ষণ রুখতে নয়া বিল আনল রাজস্থান সরকার। বিল অনুযায়ী, ১২ বছর ও তার কমবয়সী নাবালিকাকে ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের সাজা হবে। শুক্রবার রাজস্থান সরকারের বিধানসভায় পাশ হল এই নয়া বিল। রাজস্থানে মহিলাদের সঙ্গে হওয়া অপরাধের ঘটনা দিনের পর দিনে বেড়েছে চলেছে। গোটা রাজ্যে একটা অস্থির পরিস্থিতি তৈরি হয়েছে। এই অস্থিরতায় রাশ টানতেই বিধানসভায় পাশ হল নয়া বিল।

Advertisement

[চিন সীমান্তে শহিদ জওয়ানদের পরিবারের জন্য নয়া উদ্যোগ কেন্দ্রের]

বিধানসভা সূত্রে জানা গিয়েছে, শিশুকন্যাদের উপরে হওয়া যৌন হেনস্তা, ও ধর্ষণ রুখতে আগেই বিল পাশ করা হয়েছে মধ্যপ্রদেশে। গত ডিসেম্বরেই মধ্যপ্রদেশ সরকার এই উদ্যোগ নেয়। এরপরই বিষয়টি নিয়ে ভাবতে শুরু করেন রাজস্থান সরকারের প্রশাসনিক কর্তাব্যক্তিরা। রাজ্যে যাতে এই বিল পাশ করা যায় তা নিয়ে আলাপ আলোচনাও শুরু হয়ে যায়। আগেই বিল প্রসঙ্গে জানিয়েছিলেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী গুলাবচাঁদ কাটারিয়া। তিনি বলেন, শিশুকন্যাদের ধর্ষণ রুখতে নয়া বিল আনার প্রক্রিয়া ডিসেম্বরেই শুরু হয়েছিল। প্রস্তুতি হিসেবে মধ্যপ্রদেশের বিলের ড্রাফটি ভালভাবে পর্যালোচনা করা হয়েছে। বারংবার ড্রাফটি পড়ে দেখেছেন সরকারের বিভিন্ন দপ্তরের কর্তাব্যক্তিরা। কীভাবে বিলটি তৈরি হয়েছে, তার হালহকিকতও খতিয়ে দেখা হয়েছে।

বুধবার বিধানসভায় পাশ হয়েছে ফৌজদারি আইনের সংশোধিত বিল। নির্যাতিতা শিশুকন্যার বয়স ১২ বছরের নিচে বা ১২ বছর হলে ধর্ষকের শাস্তি মৃত্যুদণ্ড। বিলে এমনই উল্লেখ রয়েছে। কোনও কোনও ক্ষেত্রে মৃত্যুদণ্ডাদেশ জারি না হলেও ১৪ বছরের সশ্রম কারাদণ্ড ও আজীবন জেল বলবৎ থাকবে। ভারতীয় দণ্ডবিধির ৩৭৬-র এএ  ধারায় এই নতুন আইন যুক্ত হয়েছে।

উল্লেখ্য, মধ্যপ্রদেশের পদাঙ্ক অনুসরণ করেই এহেন সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার। কেন না দিনের পর দিন শিশুকন্যা ধর্ষণের ঘটনা বেড়েই চলেছে। তাতে রাশ টানতে এই ধরনের কড়া আইনের প্রয়োজন ছিল। মধ্যপ্রদেশ-রাজস্থানের পর শিশু ধর্ষণ রুখতে কড়া পদক্ষেপ নিতে চলেছে হরিয়ানা সরকারও। নয়া বিল আনতে সেইরকমই ইঙ্গিত দিয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার।

[২৫,০০০ কোটি ঋণ নিয়ে পালাতে পারেন ভিডিওকন কর্তা! মেসেজে আতঙ্কিত কেন্দ্র]

The post ১২ ও তার কমবয়সী শিশুকে ধর্ষণে মৃত্যুদণ্ড, নয়া বিল রাজস্থানে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement