shono
Advertisement

দক্ষিণ কোরিয়া-আমেরিকার সামরিক মহড়ার আগে হুঁশিয়ারি, জোড়া মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া

যৌথ সামরিক মহড়া আসলে যুদ্ধের ঘোষণা, দাবি কিমের দেশের।
Posted: 09:43 AM Mar 13, 2023Updated: 09:43 AM Mar 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন পরেই শুরু হবে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার যৌথ সামরিক মহড়া। তার আগেই হুঁশিয়ারি দিতে দু’টি মিসাইল উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। কিমের দেশের জাতীয় সংবাদমাধ্যমের দাবি, রবিবার সকালে পূর্বদিক লক্ষ্য করে মিসাইলের সফল উৎক্ষেপণ হয়েছে। প্রসঙ্গত, দুই দেশের যৌথ সামরিক মহড়াকে যুদ্ধের সমান বলেই মনে করছে কিমের প্রশাসন।

Advertisement

রবিবার মিসাইল উৎক্ষেপণ হলেও সোমবার এই খবর প্রকাশ করে উত্তর কোরিয়া। জাতীয় সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে, “কোরীয় উপদ্বীপের পূর্বদিক লক্ষ্য করে দু’টি মিসাইল ছোঁড়া হয়েছে। যে অবস্থানের উদ্দেশে মিসাইল উৎক্ষেপণ করা হয়েছিল, সেখানেই সঠিকভাবে আছড়ে পড়েছে আমাদের ক্ষেপণাস্ত্র।” যদিও কোন এলাকা উত্তর কোরিয়ার নিশানায় ছিল, সেই প্রসঙ্গে কিছু জানায়নি কিমের দেশ।  

[আরও পড়ুন: রাত পোহালেই উচ্চমাধ্যমিক, এবার অতি সংক্ষেপে উত্তর দিতে হবে পড়ুয়াদের]

এদিকে, সোমবার থেকেই শুরু হবে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া। এই মহড়ার আগে সতর্কতা জারি করতে চেয়েই মিসাইল ছোঁড়া হয়েছে বলে সাফ দাবি উত্তর কোরিয়া জাতীয় সংবাদমাধ্যমের। “সাম্রাজ্যবাদী আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার পুতুল সরকার একসঙ্গে মিলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ করছে। এহেন আচরণকে যুদ্ধ ঘোষণার সমকক্ষ বলেই মনে করছে উত্তর কোরিয়া।”

মিসাইল উৎক্ষেপণের বিরোধিতা করে অবশ্য কোনও বার্তা দেয়নি দক্ষিণ কোরিয়া বা মার্কিন যুক্তরাষ্ট্র। সিওলের তরফে শুধু জানানো হয়েছে, একটি মিসাইল উৎক্ষেপণের ঘটনা তারা জানতে পেরেছেন। যদিও সেই মিসাইল কোথায় আছড়ে পড়েছে, তা নিয়ে স্পষ্ট ধারণা নেই দক্ষিণ কোরিয়ার। 

[আরও পড়ুন: অস্কারের মঞ্চে ঐতিহাসিক জয়, বেস্ট অরিজিনাল সং ‘RRR’ সিনেমার ‘নাতু নাতু’ গান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement