shono
Advertisement

১০ টাকায় মিলবে ভরপেট খাবার, এলাহাবাদে চালু ‘যোগী থালি’

‘একজনও যেন খালি পেটে ঘুমাতে না যান।’ The post ১০ টাকায় মিলবে ভরপেট খাবার, এলাহাবাদে চালু ‘যোগী থালি’ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:58 AM Sep 03, 2018Updated: 10:01 AM Sep 03, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খালি পেটে যেন একজনও ঘুমাতে না যান। এই লক্ষ্য সামনে রেখেই ১০ টাকার ‘যোগী থালি’ চালু হল উত্তরপ্রদেশের এলাহাবাদে। রবিবার বিকেলে বেসরকারি উদ্যোগে চালু হওয়া এই প্রকল্পের উদ্বোধন করেন এলাহাবাদের মেয়র অভিলাষ গুপ্তা।

Advertisement

এই প্রসঙ্গে মূল উদ্যোক্তা দিলীপ ওরফে কাকে বলেন, ‘আমাদের একটা চিন্তা তাড়া করে বেড়িয়েছে। খালি পেটে কেউ যেন ঘুমাতে না যান। যাঁরা দিনের দিন নিজের খাবার টুকু জোগাড় করে উঠতে পারেন না, তাঁদের জন্যই এই ‘যোগী থালি’ চালু করা হল। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নামেই নামকরণ হয়েছে থালির। কেননা মানুষের জন্য কাজ করছেন মুখ্যমন্ত্রী। রাজ্যবাসী তাঁর কাজে আশা খুঁজে পাচ্ছেন। তাই এমন জনহিতকর প্রকল্পের নাম মুখ্যমন্ত্রীর সঙ্গেই জুড়ে দেওয়া হল।’

[ট্রেনের অনলাইন টিকিটে জীবনের দাম বাড়ছে দু’লক্ষ, জানেন কীভাবে?]

‘যোগী থালি’-র উদ্বোধনের পর মেয়র বলেন, ‘এটি একটি বেসরকারি উদ্যোগ। পুরনিগমের পক্ষ থেকে শুধু উদ্যোগকে সফল করতে যাবতীয় সহায়তা দেওয়া হয়েছে। মাত্র ১০ টাকায় রাজ্যের দুস্থ মানুষ ভরপেট খাবার খাওয়ার সুযোগ পাবেন। দুস্থদের পাশাপাশি এই থালি চালু হওয়ায় সবিশেষ উপকৃত হবেন, অক্ষম, প্রতিবন্ধী, অসহায় মানুষজন ও সাধুরা। যাঁরা চেষ্টা করেও নিজেদের জন্য ভরপেট খাবারের জোগাড় করতে পারেন না, তাঁদের উপকারে আসবে এই ‘যোগী থালি’।’

এলাহাবাদের আতারসুইয়া এলাকায় ‘যোগী থালি’র প্রথম আউটলেট চালু হল। কিছুদিনের মধ্যেই শহরের অন্যান্য এলাকাতেও মিলবে ‘যোগী থালি’। ১০ টাকাতেই একেবারে ভরপেট খাবার। এহেন উদ্যোগে খুশি এলাহাবাদের বাসিন্দারা। উল্লেখ্য, বছর দুয়েক আগে পাঁচ টাকাতে ভরপেট থালি চালু করেছিলেন হায়দরাবাদের কয়েকজন যুবক। সেই উদ্যোগকে স্বাগত জানিয়ে ওই যুবকদের সহযোগিতায় এগিয়ে আসেন বেশ কয়েকজন ব্যবসায়ী। দুস্থদের পাশাপাশি শ্রমিকদের একটা বিরাট অংশ এর দ্বারা উপকৃত হয়। প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার উদ্যোগে তামিলনাড়ুতেও চালু রয়েছে এমনই আম্মা ক্যান্টিন। একই পদ্ধতিতে থালি চালু রয়েছে পশ্চিমবঙ্গেও। হুগলির ইমামবাড়া হাসপাতালে গেলেই মিলবে দশ টাকায় পেট ভরতি খাবার। এবার সেই তালিকায় যোগ হল উত্তরপ্রদেশ।

[বিনা টিকিটে যাত্রা খোদ রেলের পদস্থ কর্তার, রাজধানী এক্সপ্রেসে শোরগোল]

The post ১০ টাকায় মিলবে ভরপেট খাবার, এলাহাবাদে চালু ‘যোগী থালি’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement