shono
Advertisement
Lok Sabha Election Result 2024

২ লক্ষেরও বেশি ভোট! ইন্দোরে বহু প্রার্থীকে টক্কর দিয়ে রানার্স আপ নোটা

কেন এমনটা ঘটল ইন্দোরে?
Published By: Anwesha AdhikaryPosted: 08:57 PM Jun 04, 2024Updated: 11:44 PM Jun 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও হেভিওয়েট প্রার্থী নন। মধ্যপ্রদেশের ইন্দোর কেন্দ্রে রানার্স আপ হল নোটা। ওই কেন্দ্রে জিতেছেন বিজেপি প্রার্থী। কিন্তু অন্য সমস্ত দলের প্রার্থীদের পিছনে ফেলে দিল নোটা। ভোটের ফলপ্রকাশের মধ্যেই আজব এই ঘটনা নিয়েও চর্চা চলছে।

Advertisement

কেন এমনটা ঘটল ইন্দোরে (Indore)? লোকসভা নির্বাচনে ফলাফলের নেপথ্যে রয়েছে অনেক গল্প। আসলে ওই কেন্দ্রে নোটাকে ভোট দিতে অনুরোধ জানিয়েছিল কংগ্রেস নিজেই। তার কারণ দলের প্রার্থী শেষ মুহূর্তে শিবির বদলে বিজেপিতে নাম লিখিয়ে ফেলেন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন সরে দাঁড়ান লড়াই থেকে। ফলে মধ্যপ্রদেশের ইন্দোর নিয়ে মহা ফাঁপরে পড়ে কংগ্রেস। ওই কেন্দ্রে হাত চিহ্নে কোনও প্রার্থী দেওয়ার সময় ছিল না। প্রার্থী ছিল না ইন্ডিয়া জোটের অন্য শরিকদেরও।

[আরও পড়ুন: ‘অব কি বার’ হল না ৪০০ পার! প্রচারে ঝড় তুলেও একক সংখ্যাগরিষ্ঠতা পেল না বিজেপি

এহেন পরিস্থিতিতে নয়া কৌশল নিয়ে প্রচারে নেমেছিল কংগ্রেস (Congress)। সেখানে কংগ্রেসের নেতারা প্রচার করেন, এবার ইন্দোরে ভোট দিন নোটাকে। যদি নোটা রেকর্ড সংখ্যক ভোট পায়, তাহলে সেটা বিজেপির জন্য লজ্জাজনক হবে। দলের প্রদেশ সভাপতি জিতু পাটওয়ারি, বর্ষীয়ান নেতা সজ্জন সিং ওই কেন্দ্রের ভোটারদের নোটাতে ভোট দেওয়ার আর্জি জানিয়েছিলেন।

কংগ্রেস প্রার্থী লড়াইয়ে না থাকায় প্রচারে সেভাবে জোর দিচ্ছিল না বিজেপি (BJP)। এবার তাঁরাও বিপদ বুঝে প্রচারে নেমে পড়েন। শেষ পর্যন্ত অবশ্য জয়ের হাসি হেসেছেন বিজেপি প্রার্থী শঙ্কর লালওয়ানি। ১০ লক্ষেরও বেশি ভোট গিয়েছে তাঁর ঝুলিতে। কিন্তু চমকপ্রদ ফল (Lok Sabha Election Result 2024) করেছে নোটা। ২ লক্ষ ১৮ হাজারের বেশি ভোট পড়েছে নোটা বোতামে। সম্ভবত ইতিহাসে প্রথমবার নোটায় এত বেশি ভোট পড়ল। উল্লেখ্য, দেশের বহু কেন্দ্রেই একাধিক প্রার্থীর থেকে বেশি ভোট পড়েছে নোটায়।

[আরও পড়ুন: আড়াই দশক পর স্তব্ধ নবীনের শঙ্খ! ওড়িশায় প্রথমবার উড়বে গেরুয়া পতাকা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ওই কেন্দ্রে নোটাকে ভোট দিতে অনুরোধ জানিয়েছিল কংগ্রেস নিজেই।
  • যদি নোটা রেকর্ড সংখ্যক ভোট পায়, তাহলে সেটা বিজেপির জন্য লজ্জাজনক হবে।
  • শেষ পর্যন্ত অবশ্য জয়ের হাসি হেসেছেন বিজেপি প্রার্থী শঙ্কর লালওয়ানি।
Advertisement