shono
Advertisement

হরেক লেবু আলাদা করার উপায়, কৃষকের বুদ্ধিমত্তায় তাক নেটিজেনদের

এ ভিডিও দেখলে আপনিও নিশ্চয়ই তারিফ করবেন। The post হরেক লেবু আলাদা করার উপায়, কৃষকের বুদ্ধিমত্তায় তাক নেটিজেনদের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:17 PM Oct 15, 2017Updated: 07:03 PM Sep 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একই গাছে হরেক রকম লেবু। বিভিন্ন সাইজের লেবুর দামও আলাদা। তাই মুড়ি-মুড়কি একদরে বেচলে চলবে না। আলাদা করতে হবে। আর তা করতেই এক কৃষক যে পন্থা নিলেন, তার তারিফ না করে পারছেন না নেটিজেনরা।

Advertisement

[  দাদরি কাণ্ডে অভিযুক্তদের চাকরির সুপারিশ বিজেপির, বিতর্ক তুঙ্গে ]

প্রযুক্তির উন্নতি হচ্ছে। প্রায় সব ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারও বাড়ছে। যে কোনও ছোটখাটো কাজ করতেও কিছু না কিছু যন্ত্রের সাহায্য নেওয়া যেন এখনকার সময়ের অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু একটু মাথা খাটালে যে অনেক বড় কাজও সহজে করে ফেলা যায় তাই করে দেখালেন কৃষক। লেবু আলাদা করা বেশ বিরক্তিকর প্রক্রিয়া। সাধারণভাবে তা করতে গেলে আন্দাজের উপরই নির্ভর করতে হবে। যেহেতু বিভিন্ন আকারের লেবুর দাম আলদা, কৃষককে তা  করতেই হবে। আর তাই অভিনব উপায় বের করলেন এই কৃষক। বাঁশের ছোট লাঠিই তাঁর যন্ত্র। সেগুলিকে সমান্তরালভাবে রাখার মধ্যেই আছে কৌশল। দুটি লাঠির মধ্যে আছে নির্দিষ্ট দূরত্ব। কিন্তু তাও সব জায়গায় সমান নয়। কম বেশি আছে। এবার এর মধ্যে লেবু দিলে ছোট লেবু আগে গলে নিচে পড়ে যাচ্ছে। বড় লেবু আর একটু গড়িয়ে এসে তবে নিচের পাত্রে পড়ছে। তার থেকেও বড় লেবু পুরো অংশ গড়িয়ে গিয়ে সামনে রাখা পাত্রে পড়ছে। সহজ হিসেব। আর তাতেই এক নিমেষে বিরক্তিকর একটি কাজ হয়ে যাচ্ছে। এই ভিডিওই ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। আর তা দেখে চমক লাগছে নেটিজেনদের। অনেক যন্ত্র, প্রযুক্তির ভিতরেও যে এত সহজে বুদ্ধির জোরে কাজ হাসিল করা যায় এ ভিডিও যেন তারই প্রমাণ। ফলে অজানা এই কৃষকের তারিফ না করে থাকতে পারছেন না নেটিজেনরা।

Grading of Lemons,

Indian Farmer does it without using any machinery

pic.twitter.com/Rq76kxhxzr

— Gangadhar (@apthamitra) October 13, 2017

The post হরেক লেবু আলাদা করার উপায়, কৃষকের বুদ্ধিমত্তায় তাক নেটিজেনদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার