shono
Advertisement

‘জাপান ও জার্মানি প্রতিবেশী দেশ’, ভূগোলের নয়া পাঠ দিলেন ইমরান খান

'অপদার্থ প্রধানমন্ত্রী', ইমরানকে কটাক্ষ পাকিস্তানের বিরোধী দলগুলির। The post ‘জাপান ও জার্মানি প্রতিবেশী দেশ’, ভূগোলের নয়া পাঠ দিলেন ইমরান খান appeared first on Sangbad Pratidin.
Posted: 05:09 PM Aug 26, 2019Updated: 05:14 PM Aug 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেও আলটপকা কথা বলে গুবলেট করেছিলেন তিনি। এবারও করলেন। তবে এবারেরটা আরও বিশ্রী ভুল। কিন্তু প্রমাণ করলেন ভূগোলের প্রাথমিক জ্ঞানটুকুও নেই। নেই পড়াশোনাও। ফলে ভুলভাল কথা বলে শিরোনামে আসাটা অভ্যেস করে ফেলেছেন তিনি। তিনি অর্থাৎ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

Advertisement

[আরও পড়ুন: নভেম্বরেই খুলবে কর্তারপুর করিডর, উদ্বোধনে ইমরান খান]

নিজের টুইটার অ্যাকাউন্টে একটা ভিডিও শেয়ার করেছেন বিশিষ্ট শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা। সেখানে দেখা যাচ্ছে, একটা সম্মেলনে ইমরান খান উত্তেজিত হয়ে শ্রোতাদের কিছু বোঝাচ্ছেন। ভারত-পাক দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে কথা বলতে গিয়ে ইমরানকে বলেছেন, “যত বেশি দুটো দেশ নিজেদের মধ্যে বাণিজ্য বাড়াবে, তত দু’দেশের মধ্যে সম্পর্ক ভালো হবে। যেমন, জার্মানি ও জাপান দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে পর্যন্ত লক্ষ লক্ষ মানুষ মেরেছে। কিন্তু এখন জাপান ও জার্মানি নিজেদের সীমান্তে যৌথ শিল্প-কারখানা আছে। তাই যেহেতু এখন দু’দেশের অর্থনৈতিক বিষয় একই জিনিসের উপর নির্ভর করছে, তাই তারা কখনওই একে অন্যের ক্ষতি চাইবে না। জাপান ও জার্মানি নিজেদের
মধ্যে বোঝাপড়া করেই সীমান্তে শিল্প-কারখানা বসিয়েছে। এতে দুই দেশেই কর্মসংস্থান বাড়ছে।” এই ভিডিও টুইটারে পোস্ট করে আনন্দ মাহিন্দ্রা লেখেন, “ভগবানকে ধন্যবাদ, এই ব্যক্তিকে আমার ইতিহাস বা ভূগোলের শিক্ষক না করার জন্য।”

নেটদুনিয়ার লোকজন বলেছেন, ভাগ্যিস ইমরান ভারতের প্রধানমন্ত্রী নন। না হলে ভারতের অবস্থাও পাকিস্তানের মতো হত। কেউ বলেছেন, পাকিস্তান আর্থিকভাবে বিপর্যস্ত তাই প্রবল দুশ্চিন্তায় মানসিক ভারসাম্য হারিয়েছেন এবং ভুল ভাল বকছেন। কারণ জাপান জার্মানি দুটো আলাদা মহাদেশে অবস্থিত দেশ। দুই দেশের মধ্যে দূরত্ব প্রায় ১০ হাজার কিলোমিটার। দুই দেশের আর্থিক পরিস্থিতি এবং উন্নয়নের মাত্রাও আলাদা। কী করে দুটো দেশকে এক জায়গায় এনে গুলিয়ে দিলেন ইমরান? অক্সফোর্ডের প্রাক্তনী ইমরানের এই মন্তব্যকে ঘিরে হাসির ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। শুধু জার্মানি-জাপানকে পড়শি বলাই নয়, এর আগে আফ্রিকাকে একটি দেশ ও চিনের বুলেট ট্রেন আলোর থেকেও বেশি গতিবেগে চলে বলে মন্তব্য করে হাসির খোরাক হয়েছিলেন ইমরান।

[আরও পড়ুন: বাহরিনে কৃষ্ণ মন্দিরের সংস্কারে উদ্যোগী মোদি, ৪২ কোটি বরাদ্দ প্রধানমন্ত্রীর]

এই নিয়ে কটাক্ষ করেছেন ইমরানের প্রতিপক্ষ পাকিস্তান পিপলস পার্টির বিলাওয়াল ভুট্টো জারদারিও। তিনি বলেন, “পড়াশোনা না করে
সারাজীবন ক্রিকেট খেললে তাই হয়। ইমরান এখন দেশের বোঝা। গোটা পাকিস্তানের লজ্জা।” পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) বলেছে, এবার বুঝতে পারছেন তো কেন কাশ্মীর প্রশ্নে বিশ্বের কোনও দেশ আমাদের পাশে নেই। আসলে ইমরানকে কেউ পাত্তাই দেয় না। ওঁর ভুলভাল কথার জন্যই।”

The post ‘জাপান ও জার্মানি প্রতিবেশী দেশ’, ভূগোলের নয়া পাঠ দিলেন ইমরান খান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement