shono
Advertisement

হাফিজ সৈয়দের মদতপুষ্ট জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা পাকিস্তানের

ভারত-মার্কিন বন্ধুতার জেরেই কি এই সিদ্ধান্ত? The post হাফিজ সৈয়দের মদতপুষ্ট জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা পাকিস্তানের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:40 PM Jun 30, 2017Updated: 11:10 AM Jun 30, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক২০০৮ –এর মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠী তেহরিক-ই-আজাদ-জম্মু অ্যান্ড কাশ্মীরকে নিষিদ্ধ ঘোষণা করল পাকিস্তান। ২০০১ সালে পাকিস্তানের লস্কর-ই-তৈবা নিষিদ্ধ হওয়ার পরই, ছদ্ম সংগঠন হিসেবে  জামাত-উদ-দাওয়াকে গড়ে তোলা হয়। পরবর্তীকালে জামাত-উদ-দাওয়াকে নজরদারির আওতায় নিয়ে আসে পাক-সরকার। এরপরই জামাত-উদ-দাওয়ার ছদ্ম সংগঠন হিসেবে তেহরিক-ই-আজাদ-জম্মু অ্যান্ড কাশ্মীর নামে ওই সংগঠনটিকে গড়ে তোলা হয়।

Advertisement

[ভারত ও আমেরিকাকে রুখতে আত্মপ্রকাশ বৃহত্তম চিনা রণতরীর]

একসময়ে রাষ্ট্রসংঘের বহু নির্দেশ সত্ত্বেও হাফিজ সৈয়দ ও তাঁর সংগঠনকে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করতে রাজি হয়নি পাকিস্তান। বস্তুত উরি, পাঠানকোট হামলার পর ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতির মূলে ছিল হাফিজ সৈয়দকে আড়াল করা। কিন্তু গত জানুয়ারি মাসে সন্ত্রাসবাদ ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চে রীতিমতো কোণঠাসা হয়ে পড়ে পাক-সরকার। পাকিস্তানের উপর নিষেধাজ্ঞা চাপানোর হুমকি দেয় আমেরিকা। এরপরই হাফিজ সৈয়দ ও চার সহযোগীকে গৃহবন্দি করা হয়। নজরদারির আওতায় আনা হয় হাফিজের মদতপুষ্ট  জঙ্গি গোষ্ঠী জামাত-উদ-দাওয়াকে। বস্তুত, জেহাদের নামে সন্ত্রাস ছড়ানোর অভিযোগেই যে হাফিজ সৈয়দ ও তাঁর চার সহযোগীকে গৃহবন্দি করা হয়েছে, তাও স্বীকার করে নেয় পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রক। এরপরই গড়ে ওঠে নতুন জঙ্গি গোষ্ঠী  তেহরিক-ই-আজাদ-জম্মু অ্যান্ড কাশ্মীর।

[ভারতকে ‘শিক্ষা’ দিতে তোড়জোর শুরু বেজিংয়ের]

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণে আমেরিকা সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হোয়াউট হাউসে মার্কিন প্রেসিডেন্টের দ্বিপাক্ষিক বৈঠক করেন মোদি। বৈঠকের পর যৌথ বিবৃতিতে পাক ভূখণ্ড ব্যবহার করে সন্ত্রাসবাদী কার্যকলাপে লাগাম টানার বার্তা দেওয়া হয়। মার্কিন চাপের মুখে পড়েই  পাকিস্তান  জঙ্গি গোষ্ঠী  তেহরিক-ই-আজাদ-জম্মু অ্যান্ড কাশ্মীরকে নিষিদ্ধ ঘোষণা করল বলে মনে করা হচ্ছে।

[মানস সরোবরে তীর্থযাত্রা বন্ধ করার হুমকি চিনের]

The post হাফিজ সৈয়দের মদতপুষ্ট জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা পাকিস্তানের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement