shono
Advertisement

ভারতের উদ্বেগ বাড়িয়ে ৬০০ রুশ টি-৯০ ট্যাঙ্ক কিনছে পাকিস্তান

রাশিয়ার সঙ্গে দূরত্ব বাড়ছে ভারতের! The post ভারতের উদ্বেগ বাড়িয়ে ৬০০ রুশ টি-৯০ ট্যাঙ্ক কিনছে পাকিস্তান appeared first on Sangbad Pratidin.
Posted: 09:39 AM Jan 01, 2019Updated: 09:39 AM Jan 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে ভারতের উদ্বেগ বাড়াচ্ছে পাকিস্তান। শক্তি বাড়াতে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক টি-৯০ ট্যাঙ্কার কিনছে ইমরানের দেশ। ভারতের বিরুদ্ধে যুদ্ধ পরিস্থিতির জন্য তৈরি হতে প্রতিরক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর কাজ শুরু করে দিয়েছে পাকিস্তান। সেনাবাহিনীর আধুনিকীকরণের কাজ শুরু করার সঙ্গে সঙ্গে অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করার কাজও শুরু করে দিয়েছে পাক সেনা। এজন্য তারা রাশিয়া থেকে ৬০০টি টি-৯০ ট্যাঙ্ক কিনতে চলেছে। শুধুমাত্র ট্যাঙ্কই নয়, ইতালি থেকে ২৪৫টি ১৫০ মিলিমিটারের এসপি মাইক-১০ বন্দুক কিনছে পাকিস্তান। এরমধ্যে ১৫০টি ইতিমধ্যেই তাদের হাতে এসে পৌঁছেছে।

Advertisement

সংবাদসংস্থা পিটিআইয়ের দেওয়া খবর অনুযায়ী, জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় টি-৯০ ট্যাঙ্ক গুলিকে মোতায়েন করার কথা ভাবছে ইসলামাবাদ। বেশ কিছু ট্যাঙ্ক মোতায়েন করা হবে পাঞ্জাব বা রাজস্থান সীমান্তেও। কম্পিউটার নিয়ন্ত্রিত হামলার প্রযুক্তি থাকবে। লক্ষ্যভ্রষ্ট হওয়ার কোনও সম্ভাবনাই থাকবে না। ট্যাঙ্কের ভিতরে বসে এক ক্লিকেই তিন থেকে চার কিলোমিটারের মধ্যে নির্ভুলভাবে নিশানায় আঘাত হানা যাবে। ৬০০টি ট্যাঙ্কের মধ্যে কিছু মোতায়েন থাকবে জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায়। সেগুলি আরও উন্নত ধরনের হবে। যুদ্ধক্ষেত্রে ব্যবহারোপযোগী সবরকম সরঞ্জাম থাকবে।

[বগিবিলে উদ্বিগ্ন চিন! এস-৪০০ উৎক্ষেপণ লাল ফৌজের]

ভারতীয় সেনা গোয়েন্দা সূত্রে খবর, শুধুমাত্র টি-৯০ ট্যাঙ্ক-ই নয়, চিনের থেকে ভিটি-৪ ট্যাঙ্ক, ইউক্রেনের থেকে অপলোড-পি ট্যাঙ্ক কেনার প্রক্রিয়াও প্রায় শেষ পর্যায়ে পাকিস্তানের। সেগুলির সফল পরীক্ষাও ইতিমধ্যে সেরে ফেলেছে সে দেশের সেনা। তাদের এই উদ্যোগই দুশ্চিন্তা বাড়িয়েছে ভারতীয় গোয়েন্দাদের। বিশেষ করে গত এক বছরে জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানের তরফে নৃশংসতা যখন উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বিনা প্ররোচনায় সেখানে লাগাতার অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে আসছে পাক সেনা।

[‘পুরোপুরি বন্ধ হবে মেক্সিকো সীমান্ত’, ডেমোক্র্যাটদের চরম হুঁশিয়ারি ট্রাম্পের]

ওয়াকিবহাল মহলের মতে, রীতিমতো পরিকল্পনা করেই রাশিয়ার থেকে ৬০০টি টি-৯০ ট্যাঙ্ক কিনতে চলেছে পাকিস্তান। কারণ প্রতিরক্ষা সরঞ্জামের জন্য দীর্ঘদিন ধরে পুরোপুরি মস্কোর উপর নির্ভরশীল ছিল ভারত। কিন্তু এখন ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকেছে দিল্লি। ফ্রান্সের সঙ্গে রাফাল যুদ্ধবিমান কেনারও চুক্তি হয়েছে। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি কপ্টার কেনা নিয়ে কথা চলছে আমেরিকার সঙ্গে। যার জেরে রাশিয়ার সঙ্গে কিছুটা হলেও দূরত্ব বেড়েছে। আর এই দূরত্বকেই কাজে লাগাতে উঠে পড়ে লেগেছে ইসলামাবাদ।

এই মুহূর্তে ভারতের হাতে যুদ্ধের উপযোগী টি-৯০, টি-৭২ এবং অর্জুন ট্যাঙ্ক রয়েছে, যা পাকিস্তানকে কাবু করার পক্ষে যথেষ্ট, কিন্তু ইসলামাবাদের এই তৎপরতা উদ্বেগজনক। কারণ কাশ্মীর ছাড়াও বিভিন্ন ইস্যুতে ভারতের বিরুদ্ধে আগ্রাসী মনোভাব নিয়ে এগোতে চাইছে পাক সেনা। পাক গুপ্তচর সংস্থা আইএসআই ও পাক সেনা মিলে জঙ্গি অনুপ্রবেশের নতুন ছক ভাঁজছে। নতুন রুট দিয়ে তারা ভারতে জাল নোট, মাদক পাচার করছে। নিত্যনতুন রুট দিয়ে তারা ভারতে প্রশিক্ষিত আত্মঘাতী জঙ্গিদের অনুপ্রবেশ ঘটাচ্ছে। দেশের তীব্র আর্থিক দুর্দশা সত্ত্বেও বিপুল ঋণ নিয়ে ফের অস্ত্রভাণ্ডার বাড়ানোর নেশায় ঝাঁপিয়ে পড়েছে পাক-সরকার।

The post ভারতের উদ্বেগ বাড়িয়ে ৬০০ রুশ টি-৯০ ট্যাঙ্ক কিনছে পাকিস্তান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement