shono
Advertisement

প্রস্রাবের ফোঁটায় চোখের সমস্যা উধাও? ‘সাবধান’! বিশেষজ্ঞরা কী বলছেন আগে জানুন

নিজে ডাক্তারি বিদ্যে ফলানোর আগে অবশ্যই পড়ুন এই প্রতিবেদন।
Posted: 02:03 PM Feb 24, 2024Updated: 02:03 PM Feb 24, 2024

পৌষালী কুণ্ডু: সোশ‌াল মিডিয়া খুললেই শত শত স্বাস্থ‌্য সম্পর্কিত ভিডিও, টিপস চোখে পড়ে সকলের। ডাক্তারি বিদ‌্যা না থাকা সেই সব ডিজিটাল ক্রিয়েটরদের বিনা পয়সার পরামর্শ শুনে অনেকেই সে সব মানতেও থাকেন। বলাই বাহুল‌্য, তাতে ফল বেশিরভাগ সময়ই হয় নেতিবাচক। সম্প্রতি ব্রিটেনের জনপ্রিয় টিকটক ইউজার সুমা ফ্রেল একটি ভিডিও পোস্টে দাবি করেন, তিনি নিয়মিত প্রস্রাব আইড্রপের মতো ব‌্যবহার করে চোখের নানা সমস‌্যা থেকে মুক্তি পেয়েছেন।

Advertisement

[আরও পড়ুন: শুধু শাক-সবজি নয়, এই ফুলগুলো খেলেও পাবেন দারুণ উপকার, কীভাবে? জেনে রাখুন]

তাঁর ক্ষীণ হতে থাকা দৃষ্টিশক্তি অনেকটা ভালো হয়েছে। মায়োপিয়া অসুখ থেকেও মুক্তি পেয়েছেন। সুমার এই ইউরিন থেরাপির ভিডিও ভাইরাল হতেই শোরগোল পড়ে গিয়েছে সর্বত্র। যদিও চক্ষু-বিশেষজ্ঞরা এই বক্তব‌্যকে উড়িয়ে দিয়ে বলেছেন, এমন কখনওই হতে পারে না। কলকাতার রিজিওনাল ইনস্টিটিউট অফ অপথালমোলজির বিশিষ্ট আই স্পেশালিস্ট ডা. অসীম ঘোষ বলেন, “অন‌্য কোনও অসুখের চিকিৎসায় ইউরিন থেরাপি কতটা কী করে জানি না। কিন্তু চোখের কোনও সমস‌্যাই ইউরিন থেরাপিতে সারানো যায় না। এই ধরনের হুজুগে পা দিলেই বিপদ।”

একইভাবে এই দাবিকে নস‌্যাৎ করে দিয়েছেন চক্ষু বিশেষজ্ঞ ডা. হরিশঙ্কর নাগ। উল্লেখ‌্য, ব্রিটেনে ইউরিন থেরাপির সাহায্যে স্কিন ম‌্যাসেজ, মাড়ির চিকিৎসার প্রচলন আছে। স্বাস্থ‌্য ভালো রাখতে মূত্রপানেরও পরামর্শ দেন কয়েকজন বিকল্প চিকিৎসা ব‌্যবস্থার নিউরোপ‌্যাথ।

[আরও পড়ুন: মনখারাপের দিনে এই ৬ ভুল একদম করবেন না, অবসাদ ছেলেখেলা নয়, সতর্কবার্তা বিশেষজ্ঞর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement