shono
Advertisement

‘মন কি বাত’-এ অযোধ্যা মামলার রায় নিয়ে দেশকে সংযত থাকার বার্তা মোদির

নয় বছর আগে এলাহাবাদ হাই কোর্টের রায়ের কথা মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী। The post ‘মন কি বাত’-এ অযোধ্যা মামলার রায় নিয়ে দেশকে সংযত থাকার বার্তা মোদির appeared first on Sangbad Pratidin.
Posted: 04:58 PM Oct 27, 2019Updated: 04:58 PM Oct 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যা মামলার রায় যাই হোক না কেন, দেশবাসীকে সংযত থাকার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার অল ইন্ডিয়া রেডিওতে ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদি অযোধ্যা মামলার রায় নিয়ে গোটা দেশের মানুষকে কোনওরকম উত্তেজনা এবং উসকানিমূলক মন্তব্য করা থেকে বিরত থাকার আবেদন জানিয়েছেন। একইসঙ্গে তিনি এদিন মনে করিয়ে দিয়েছেন, ২০১০ সালে এই মামলায় এলাহাবাদ হাই কোর্টের রায় বেরনোর পর বেশ কিছু সংগঠন ও রাজনৈতিক দল দেশজুড়ে উত্তেজনার সৃষ্টি করেছিল। এর রেশ ছিল প্রায় দশদিন পর্যন্ত। কিন্তু এবার কোনওরকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে এবং শান্তি-সংযম বজায় রাখার বার্তা দিয়েছেন তিনি।

Advertisement

তিনি এদিন ‘মন কি বাত’ অনুষ্ঠানে বলেন, ‘২০১০ সালে এলাহাবাদ হাই কোর্টের রায় বেরনোর পর শুধুমাত্র প্রচারের আলোয় থাকার জন্য কিছু উগ্র মানুষ দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করে দেশের শান্তি-সংহতি বিঘ্নিত করেছিল। যার রেশ ছিল দশদিন পর্যন্ত। তবে কিছু সংগঠন, রাজনৈতিক দল, সাধু-সন্ত, মুসলিম ধর্মগুরু এবং দেশবাসীকে ধন্যবাদ যে তারা একতা বজায় রাখার জন্য চেষ্টা করেছিলেন।’ বিচারব্যবস্থাকেও সম্মান জানানোর জন্য তিনি কৃতজ্ঞ। প্রত্যেকে দায়িত্বজ্ঞানের পরিচয় দেওয়ায় অপ্রীতিকর ঘটনা এড়ানো গিয়েছিল।

প্রসঙ্গত, ২০১০ সালের সেপ্টেম্বর মাসে এলাহাবাদ হাই কোর্ট অযোধ্যা মামলার রায়ে বিতর্কিত ভূখণ্ড তিন মামলাকারী সংগঠনের মধ্যে ভাগ করে দেয়। দুই-তৃতীয়াংশ জমির ভাগ পায় দুই হিন্দুত্ববাদী সংগঠন এবং এক-তৃতীয়াংশ পায় সুন্নি মুসলিম ওয়াকফ বোর্ড। যদিও এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ফের মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। তবে এদিন মোদির বক্তব্যে রাজনৈতিক মহলের ধারণা, শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরের উদ্দেশে এই মন্তব্য করা হয়েছে। কারণ, তিনি কোর্টের রায়কে উপেক্ষা করে কেন্দ্রের কাছে সরব হয়েছিলেন যাতে বিল পাশ করে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ করা হয়।

[আরও পড়ুন: দ্বিতীয়বার হরিয়ানার মুখ্যমন্ত্রী পদে শপথ খাট্টারের, উপমুখ্যমন্ত্রী হলেন দুষ্মন্ত চৌটালা]

সম্প্রতি ১৩৪ বছর ধরে চলে আসা এই আইনি মামলার শুনানি শেষ হয়েছে সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ ১৭ নভেম্বরের আগে এই মামলার রায় ঘোষণা করবে। রায় বেরনোর আগে থমথমে পরিস্থিতি অযোধ্যাজুড়ে। তাই সব ধর্ম নির্বিশেষে দেশবাসীকে সংযত থাকার আবেদন জানালেন প্রধানমন্ত্রী।

The post ‘মন কি বাত’-এ অযোধ্যা মামলার রায় নিয়ে দেশকে সংযত থাকার বার্তা মোদির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement