shono
Advertisement

‘সহমর্মিতা জানাই’, মোরবি দুর্ঘটনায় মোদিকে বার্তা ‘শত্রু’চিনের প্রেসিডেন্টেরও

গুজরাটের সেতু দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৪১ জনের।
Posted: 06:56 PM Nov 01, 2022Updated: 06:56 PM Nov 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটের (Gujarat) মোরবিতে ভয়াবহ দুর্ঘটনায় সেতু (Morbi Bridge Collapse) ভেঙে মৃত্যু হয়েছে ১৪১ জনের। দুর্ঘটনায় শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) ও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে (Droupadi Murmu) বার্তা পাঠালেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। শুধু তিনি নন, বেজিং প্রশাসনের শীর্ষস্থানীয় অনেকেই এই ঘটনা শোকপ্রকাশ করেছেন।

Advertisement

জিনপিং তাঁর বার্তায় জানিয়েছেন, চিনের প্রশাসন ও সাধারণ মানুষের তরফে দুর্ঘটনায় মৃত ও আহতদের পরিবারকে গভীর সহমর্মিতা জানাচ্ছেন তিনি। এদিকে চিনের প্রিমিয়ার লি কাকিয়াংও মোদিকে এক বার্তায় গভীর শোকপ্রকাশ করেছেন। সেদেশের বিদেশমন্ত্রী ওয়াং লিও ভারতের বিদেশমন্ত্রী এস জয়ংশংকরকে শোকবার্তা জানিয়েছেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইজরায়েলের প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদও গুজরাটের ভয়াবহ সেতু দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছিলেন। সাম্প্রতিক অতীতে পূর্ব লাদাখে চিনা আগ্রাসনের মুখে পড়তে হয়েছে ভারতকে। সম্পর্ক আরও তলানিতে পৌঁছেছে। এই পরিস্থিতিতেও ভারতের দুর্ঘটনায় শোকপ্রকাশ করলেন চিনের প্রশাসনিক প্রধান।

[আরও পড়ুন: কর্ণাটক পুর নিগম নির্বাচনে বড় সাফল্য, বিজয়াপুরায় ৩৫টির মধ্যে ১৭টি আসনে জয়ী বিজেপি]

উল্লেখ্য, রবিবার রাতে গুজরাটের (Gujarat) মোরবিতে কেবল ব্রিজ ভেঙে পড়ে শতাধিক মানুষের মৃত্যু হয়। এ বছর দেশের অন্যতম বড় বিপর্যয়ের তালিকায় অবশ্যই থাকবে মোরবির সেতু বিপর্যয়ের ঘটনা। এমন মর্মান্তিক দুর্ঘটনার কথা শুনে নিজের আবেগ সামলে রাখতে পারেননি প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। রাজ্যের একটি প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে অশ্রুসজল হয়ে পড়েন তিনি। বলেন, ‘এত যন্ত্রণা আগে কখনও পাইনি।’

এদিকে এদিনই দুর্ঘটনাস্থলে পরিদর্শনে যান মোদি। তারপর সরকারি হাসপাতালে দুর্ঘটনায় আহতদের সঙ্গেও দেখা করেন তিনি। পরে এই নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকও করেন প্রধানমন্ত্রী। মোদির সফরের আগের রাতেই গুজরাটের সরকারি হাসপাতালে কার্যত ‘সাজ সাজ’ রব পড়ে যায়। রাত জেগে হাসপাতাল সাজিয়ে তোলা হয়। এই ঘটনার কথা ছড়িয়ে পড়তেই সমালোচনার ঝড় তুলেছেন বিরোধীরা। অভিযোগ, নিখোঁজ আত্মীয়কে খুঁজতে আসা ব্যক্তিদেরও এই কারণে অপেক্ষা করতে হয়েছে। বিরোধীদের কটাক্ষ, ”এত মানুষ মারা গিয়েছেন, তার মধ্যেও উৎসবের তোড়জোড় করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।” সব মিলিয়ে এই দুর্ঘটনাকে কেন্দ্র করে বিতর্কের মুখে পড়তে হচ্ছে গেরুয়া শিবিরকে।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’য় রাহুলের পাশে এখনও নিশ্চিত নন পাওয়ার-উদ্ধব, চিন্তায় কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement