shono
Advertisement

‘ওঁর স্থান পূরণ হওয়ার নয়’, তাপস পালের মৃত্যুতে শোকস্তব্ধ প্রসেনজিৎ

"অনেক বড় অভিমান নিয়েই চলে গেলেন এই মানুষটা", শোকস্তব্ধ ঋতুপর্ণা। The post ‘ওঁর স্থান পূরণ হওয়ার নয়’, তাপস পালের মৃত্যুতে শোকস্তব্ধ প্রসেনজিৎ appeared first on Sangbad Pratidin.
Posted: 02:08 PM Feb 18, 2020Updated: 05:33 PM Feb 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাপস পালের প্রয়াণে শোকস্তব্ধ গোটা টলিউড। অভিনেতার কথা বলতে গিয়ে কেঁদে ফেলেন দেবশ্রী রায়। চিরঞ্জিৎ বলেন, তিনি তাঁর ভাইকে হারিয়েছেন। শোকস্তব্ধ তাপস পালের সহকর্মীরা। তবে শুধু সহকর্মী বললে ভুল হবে, এযুগের অভিনেতারাও তাপস পালের মৃত্যুতে শোকাহত। প্রসেনজিৎ থেকে দেব, সবাই প্রয়াত অভিনেতার সঙ্গে কাজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে কার্যত শোকে মূহ্যমান হয়ে গিয়েছেন।

Advertisement

এখন উত্তরবঙ্গে শুটিং করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সকাল সকালই সহকর্মীর মৃত্যুর খবর পেয়েছিলেন তিনি। অভিনেতা জানিয়েছেন, “বাংলা চলচ্চিত্রের দুঃসময়ে ‘দাদার কীর্তি’ মুক্তি পেয়েছিল। সেই ছবি দিয়ে নতুন আলো দেখেছিল বাংলা সিনেজগৎ। তাপস শুধু আমার অভিনয় প্রতিদ্বন্দ্বী ছিল না, একজন ভাল বন্ধুও ছিল। তার এই হঠাৎ চলে যাওয়া বাংলা সিনেমার ক্ষেত্রে একটা নক্ষত্রপতন বলতে পারি। ওকে হারিয়ে আমি একজন সহকর্মীকেই শুধু হারালাম না, একজন বন্ধুকেও হারালাম। ওর স্থান পূরণ হওয়ার নয়।”

[ আরও পড়ুন: প্রয়াত তাপস পালের দেহ আসছে কলকাতায়, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় হবে শেষকৃত্য ]

ঋতুপর্ণা সেনগুপ্ত বলেছেন, “একটা যুগ, একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ের অবসান হল। তাপসদার হাসি, অভিব্যক্তি আর অভাবনীয় অভিনয় ক্ষমতা বাঙালিকে চিরকাল আবিষ্ট করে রাখবে। একটা বড় ইতিহাসের অংশ হয়ে থাকবে আমাদের সকলের প্রিয় তাপসদা। অনেক দুর্দিনে তিনি সুদিন দেখিয়েছেন বাংলা সিনেমাকে, বাঙালি দর্শককে। তাঁর ভুবন ভরানো হাসির ছোঁয়া সবার মানসপটে জ্বলজ্বল করবে চিরদিন। অনেক স্নেহ, মমতা, ভালবাসা পেয়েছি এই মানুষটার কাছে। তাঁর স্ত্রী নন্দিনীদির কাছে। হয়তো অনেক বড় অভিমান নিয়েই চলে গেলেন এই মানুষটা। সবার অগোচরে, নিঃশব্দে। তুমি যেখানেই থাকো, ভাল থাকো। Will miss you Tapasda.”

অভিনেতা দেব বলেন, তাঁর যখন অভিনয়ে হাতেখড়ি হয় তখন তাপস পাল সুপারস্টার। তাপস পালের অভিনয় দেখেই বড় হয়েছে এই প্রজন্ম। ‘চ্যালেঞ্জ-২’ আর ‘মন মানে না’ ছবিতে তাপস পালের সঙ্গে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন তিনি। তখনই বুঝেছিলেন শুধু অভিনেতা নন, একজন বড় মাপের মানুষও ছিলেন তাপস পাল। অনেককে সাহায্যও করতেন। “যাঁরা অভিনয় ভালবাসেন তাঁরা তাপসদার ভক্ত ছিলেন এবং থাকবেন। তিনি যেভাবে অভিনয় করে গিয়েছেন, তা সারা জীবন থেকে যাবে। বাংলা ছবি যতদজিন বেঁচ থাকবে, তাপস পালও বেঁচে থাকবেন।” বলেছেন দেব। টুইটারে তিনি লিখেছেন, বাংলা ছবিতে তাঁর অবদান বাঙালি চিরকাল মনে রাখবে। আমাদের প্রজন্ম অভিনেতা বলতে তাপস পালের অভিনয় দেখেই বড় হয়েছে।

অভিনেতা টোটা রায়চৌধুরী তাপস পালের কথা বলতে গিয়ে একটা ছোট্ট ঘটনার কথা উল্লেখ করেছেন। তিনি বলেছেন, “প্রথম ছবি থেকেই আমি তাপসদাকে পেয়েছি। ওনার ছবিতে গেস্ট অ্যারিয়ারেন্স ছিল। আমার ডাবিং চলছিল। তখনই তিনি ঢুকলনে। আমাকে বললেন চালিয়ে যাও। তবে বাঙালিয়ানা বজায় রেখো। কথাটা মনে ধরেছিল আমার। তখন তিনি বড় বড় হিট দিচ্ছেন ইন্ডাস্ট্রিকে। একজন নবাগতের সঙ্গে যেভাবে ব্যবহার করেছিলেন তিনি সেদিন, তা ভোলা যায় না। খুব সাবলীল ছিলেন তাপসদা।”

[ আরও পড়ুন: ‘মারধরের বিষয়ে আমিই সেরা’, সরকারি কর্মীদের হুমকি সানি দেওলের ]

The post ‘ওঁর স্থান পূরণ হওয়ার নয়’, তাপস পালের মৃত্যুতে শোকস্তব্ধ প্রসেনজিৎ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement