shono
Advertisement

রাজা অশোকের জন্ম-মৃত্যুর তারিখ নিয়ে জেরবার সরকারি মন্ত্রক

ছোট্ট জিজ্ঞাসা! কিন্তু তাই নিয়েই এখন শোরগোল পড়েছে সরকারি দফতরে! The post রাজা অশোকের জন্ম-মৃত্যুর তারিখ নিয়ে জেরবার সরকারি মন্ত্রক appeared first on Sangbad Pratidin.
Posted: 12:23 AM Sep 20, 2016Updated: 06:53 PM Sep 19, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চক্রবর্তী সম্রাট অশোকের জীবন নিয়ে ইতিহাসে তথ্যের কমতি নেই! তাঁর চণ্ডাশোক থেকে ধর্মাশোকে রূপান্তর, বৌদ্ধধর্মের প্রচার, স্থাপত্য-ভাস্কর্যের পৃষ্ঠপোষকতা, এই-সেই- খবর বড় কম নয়! কিন্তু জন্ম আর মৃত্যুর তারিখ?
সেটা খুঁজে বের করার জন্যই এবার তোলপাড় হচ্ছে সরকারের চারটি মন্ত্রক। যাদের এই দুরূহ তথ্য খুঁজে বের করার কাজে ন্যস্ত করেছে খোদ ভারত সরকারের তথ্য কমিশন!
সূত্রের খবর, অরুণ কুমার নামে জনৈক ব্যক্তি আবেদন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দফতরে। তিনি জানতে চেয়েছিলেন সম্রাট অশোকের জন্ম এবং মৃত্যুর তারিখটি। সেই সঙ্গে তাঁর জিজ্ঞাস্য ছিল, ধর্মাশোকের জন্ম, মৃত্যু জয়ন্তী কোথাও পালিত হয় কি না!
প্রধানমন্ত্রীর দফতর থেকে অতঃপর এ ব্যাপারে জানতে চাওয়া হয় তথ্য কমিশনের কাছে। কিন্তু তথ্য কমিশনও এ ব্যাপারে আলোকপাত করতে ব্যর্থ হয়। কিন্তু, প্রধানমন্ত্রীর দফতরের মুখরক্ষা তো করতেই হবে। তাই চিফ ইনফরমেশন কমিশনার রাহুল মাথুর এ কাজে নিযুক্ত করেছেন প্রতিরক্ষামন্ত্রক, অর্থমন্ত্রক, স্বরাষ্ট্রমন্ত্রক এবং সংস্কৃতিমন্ত্রককে। যদি কোনও মন্ত্রকের একটাও অন্তত এ বিষয়ে কিছু জানাতে পারে!
ছোট্ট জিজ্ঞাসা! কিন্তু তাই নিয়েই এখন শোরগোল পড়েছে সরকারি দফতরে! অনেক কষ্ট করে শুধু উদ্ধার হয়েছে সম্রাটের জন্ম আর মৃত্যুর সন। যা যথাক্রমে ৩০৪ এবং ২৩২ খ্রিস্টপূর্বাব্দ।
আপনারা কেউ তারিখটা জানেন না কি?

Advertisement

The post রাজা অশোকের জন্ম-মৃত্যুর তারিখ নিয়ে জেরবার সরকারি মন্ত্রক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement