shono
Advertisement

দ্বিতীয় বিশ্বযুদ্ধর ভারতীয় বংশোদ্ভুত গুপ্তচরের ভূমিকায় হলিউডে হাতেখড়ি রাধিকার

জানেন, টিপু সুলতানের এই বংশধরের কাহিনি? The post দ্বিতীয় বিশ্বযুদ্ধর ভারতীয় বংশোদ্ভুত গুপ্তচরের ভূমিকায় হলিউডে হাতেখড়ি রাধিকার appeared first on Sangbad Pratidin.
Posted: 06:39 PM Apr 17, 2018Updated: 06:09 PM Nov 20, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নূর ইনায়েত খান। টিপু সুলতানের এই বংশধরের নাম অনেকেরই অজানা। অথচ এই নামই বিশ্বের প্রথমসারির গুপ্তচরদের তালিকায় উপরের সারিতে রয়েছে। ১৯১৪ সালে মস্কোতে জন্ম হয় নূরের। পরে ইংল্যান্ড ও ফ্রান্সে বেড়ে ওঠেন। ছোটবেলা থেকেই নূর ছিলেন শান্ত, লাজুক ও ভাবুক প্রকৃতির। কিন্তু স্বাধীনতার প্রসঙ্গ উঠতেই মুখে কাঠিন্য ফুটে উঠত। এই নূরই যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নাৎসি বাহিনীর নিষ্ঠুরতা দেখেছিলেন, বিপ্লব প্রশ্রয় পেয়েছিল তাঁর অন্দরে। সেই তাগিদেই যোগ দিয়েছিলেন উইনস্টন চার্চিলের গুপ্তচর সংস্থায়। প্রশিক্ষণ নেওয়ার সময় সিনিয়র আধিকারিকরা মনে করতেন, নূর ভাল গুপ্তচর হতে পারবেন না। সে ধারণা মিথ্যে প্রমাণ করে দীর্ঘদিন জার্মান পুলিশকে ফাঁকি দেন নূর। শেষে পরিচিতের বিশ্বাসঘাতকতায় ধরা পড়ে যান দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম ভারতীয় বংশোদ্ভুত ব্রিটিশ গুপ্তচর। ফায়ারিং স্কোয়াডের সামনে দাঁড়িয়ে কেবল একটিই শব্দ উচ্চারণ করেছিলেন নূর। স্বাধীনতা।

Advertisement

[মনের গহন দুনিয়ায় উঁকি প্রতীমের, প্রকাশ্যে ‘আহারে মন’-এর টিজার]

বিখ্যাত এই গুপ্তচরের চরিত্রই পর্দায় তুলে ধরতে চলেছেন রাধিকা আপ্টে। আর এ ছবির মাধ্যমেই হলিউডে হাতেখড়ি হতে চলেছে আরও এক বলিউড অভিনেত্রীর। উইনস্টন চার্চিলের গুপ্তচর সংস্থাকে নিয়েই তৈরি হচ্ছে এই হলিউডি ছবি। যাতে রাধিকার পাশাপাশি দেখা যাবে আমেরিকান ক্রাইম সিরিজ ‘ক্যাসল’ খ্যাত অভিনেত্রী স্টানা ক্যাটিক ও ‘ইক্যুইটি’ খ্যাত অভিনেত্রী সারা মেগান থমাসকে। নিজের এই প্রজেক্টের কথা টুইটারেই জানিয়েছেন অভিনেত্রী।

 

বাংলা, মারাঠি, তামিল, তেলুগু সমস্ত ভাষাতেই অভিনয় করেছেন রাধিকা। অভিনেত্রী হিসেবে বলিউডেও পায়ের তলার মাটি শক্ত করেছেন ‘প্যাডম্যান’-খ্যাত অভিনেত্রী। এবার প্রবেশ করতে চলেছেন হলিউডে। এতে তাঁর সাফল্যের মুকুটে নতুন পালক তো যোগ হবেই, পাশাপাশি এই ছবির শুটিংয়ের অবসরেই ব্রিটিশ স্বামী বেনেডিক্ট টেলরের সঙ্গেও বেশ কিছুটা সময় কাটাতে পারবেন রাধিকা।

[কাঠুয়া কাণ্ডের প্রতিবাদ করে বিদ্রুপের মুখে করিনা, পালটা দিলেন স্বরা]

The post দ্বিতীয় বিশ্বযুদ্ধর ভারতীয় বংশোদ্ভুত গুপ্তচরের ভূমিকায় হলিউডে হাতেখড়ি রাধিকার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার