shono
Advertisement

Durga Puja: এবার এক বছরেরও বেশি সময়ের অপেক্ষা, জেনে নিন ২০২৩ সালের দুর্গাপুজোর নির্ঘণ্ট

কবে শুরু হবে বঙ্গের সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো?
Posted: 04:33 PM Oct 05, 2022Updated: 03:47 PM Oct 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চোখের নিমেষে কেটে গেল পুজোর (Durga Puja 2022) পাঁচদিন। প্যান্ডেল হপিং-পেটপুজো- আড্ডায় মেতেছিল বাঙালি। এবার সেই মেলা ভাঙার পালা। এবার মন খারাপের পালা। নবমী নিশি কাটিয়ে উমার এবার কৈলাসে ফেরার পালা। আর বাঙালির এই মন খারাপ সারানোর ওষুধ লুকিয়ে রয়েছে আগামী বছরের ক্যালেন্ডারে। এখন থেকেই ক্যালেন্ডারের পাতায় আপামর বাঙালির চোখ খুঁজছে পাঁচটি দিন। ষষ্ঠী-সপ্তমী-অষ্টমী-নবমী-দশমী। জানতে চাইছে, ২০২৩ সালে কবে মহালয়া (Mahalaya)? কবে শুরু হবে বঙ্গের সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো?

Advertisement

এবার নির্ধারিত সময়ের এক মাস আগেই শুরু হয়েছিল। উৎসবে মেতেছিল বঙ্গবাসী। কিন্তু আগামী বছরের দুর্গাপুজোর জন্য এক বছরেরও বেশি সময় অপেক্ষা করতে হবে। পরের বছর আশ্বিনের শারদপ্রাতে বাজবে না আলোক মঞ্জরী। কারণ পুজো শুরু হবে আশ্বিন পার করে কার্তিক মাসে। আগামী বছর পিতৃপক্ষের অবসান হচ্ছে ১৪ অক্টোবর। পিতৃপুরুষের উদ্দেশে তর্পণ করে পিতৃপক্ষের অবসান হবে। ওই দিনই হবে মহালয়া। রইল পুজোর নির্ঘণ্ট:

[আরও পড়ুন: দশমীতে নিরাপত্তায় প্রস্তুত কলকাতা পুলিশ, বিসর্জনের শোভাযাত্রায় নিষিদ্ধ ডিজে]

২০২৩ সালে শারদোৎসবের নির্ঘণ্ট
মহালয়া: ১৪ অক্টোবর, শনিবার
মহাষষ্ঠী: ২০ অক্টোবর, শুক্রবার
মহাসপ্তমী: ২১ অক্টেবর, শনিবার
মহাষ্টমী: ২২ অক্টোবর, রবিবার
মহানবমী: ২৩ অক্টোবর, সোমবার
বিজয়া দশমী: ২৪ অক্টোবর, মঙ্গলবার

দশমীর ঠিক চারদিনের মাথায় কোজাগরী লক্ষ্মীপুজো। সপ্তাহন্তে শনিবার হবে ধনদেবীর আরাধনা। কালীপুজো পড়েছে নভেম্বর মাসে। ১২ নভেম্বর কালীপুজো। তবে চাকরিজীবীদের জন্য দুঃসংবাদ। কারণ কালীপুজো হবে রবিবার। ফলে ছুটি নষ্ট। ভাইফোঁটা হচ্ছে মঙ্গলবার ১৪ নভেম্বর।

তাই আর মন খারাপ নয়। আগামী বছরের ছুটির ক্যালেন্ডার দেখে এখন থেকেই পরিকল্পনা বানিয়ে ফেলুন। হাতে তো আর মোটে ৩৮১ দিনের অপেক্ষা। তারপরই ফের ঘরে ফিরবে ঘরের মেয়ে। বাংলা আবার মেতে উঠবে উৎসবে। 

[আরও পড়ুন: চিকুনগুনিয়ায় আক্রান্ত ডোনা, কলকাতার বেসরকারি হাসপাতালে ভরতি সৌরভপত্নী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement