shono
Advertisement

Janmashtami 2023 Date: ঠিক কোন সময়ে জন্মাষ্টমী পালনে মিলবে অগাধ পুণ্যফল?

দুই সম্প্রদায় কেন দু'দিনে পালন করেন জন্মাষ্টমী?
Posted: 03:39 PM Jul 29, 2023Updated: 02:51 PM Aug 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মাষ্টমী হিন্দু ধর্মের অন্যতম উপাচার শুধু নয়, এ এক উৎসবও বটে। প্রত্যেক বছর দেশ জুড়ে যা পালিত হয় মহাসমারোহে। এবছরও তার অন্যথা হবে না। জন্মাষ্টমী (Janmashtami 2023) পালনের বেশ কিছুদিন বাকি থাকলেও এখন থেকেই যার প্রস্তুতি শুরু করেছে ‘রাখাল ভূম’ (Krishna)। গোপাল সাধনায় মেতে উঠতে ব্যস্ততা তুঙ্গে বৃন্দাবনে (Vrindaban)। কিন্তু আপনার বাড়িতে ঠিক কখন পালন করবেন জন্মাষ্টমী? কোন সময়ে কৃষ্ণের বিশেষ আরাধনায় নিয়োজিত করবেন নিজেকে। এবছর জন্মাষ্টমী (janmashtami Date and Time) তিথির সময় নিয়ে রয়েছে সামান্য বিভ্রান্তি! একাধিক মতে উঠে আসছে ভিন্ন ভিন্ন সময়ের কথা।

Advertisement

কখন পালন করবেন জন্মাষ্টমী?

২০২৩ এর ৬ সেপ্টেম্বর দুপুর ৩টে ৩৮ মিনিটে শুরু হবে অষ্টমী তিথি। যা শেষ হবে পরের দিন অর্থাৎ ৭ সেপ্টেম্বর বিকেল ৪টে ১৫ মিনিট নাগাদ। মধ্যরাতে জন্ম হয় শ্রীকৃষ্ণের। তাই এই সময়কে কেন্দ্র করেই জন্মাষ্টমী তিথি পালন হয় মধ্যরাতে।

আগামী ৬ সেপ্টেম্বর পালিত হবে জন্মাষ্টমী। কৃষ্ণের আরাধনার শুভ সময় হিসেবে বলা হচ্ছে ওই দিন রাত ১২টা ২ মিনিট থেকে ১২টা ৪৮ মিনিট পর্যন্ত। যদিও স্মার্ত এবং বৈষ্ণব সম্প্রদায়ের তরফে ভিন্ন ভিন্ন দিনে পালিত হয় জন্মাষ্টমী। এই বছরও গৃহস্থ অর্থাৎ স্মার্ত সম্প্রদায়ের তরফে জন্মাষ্টমী পালিত হবে ৬ সেপ্টেম্বর। বৈষ্ণব সম্প্রদায় জন্মাষ্টমী পালন করবেন ৭ সেপ্টেম্বর! যার ‘পারণ’ ৭ সেপ্টেম্বর ভোর ৬টা ৯ মিনিটের পর থেকে।

[আরও পড়ুন: মিলছে না প্রসাধনের ভেষজ, বন্ধ পুরীর জগন্নাথ-বলরাম-সুভদ্রার সাপ্তাহিক ‘ফেসিয়াল’!]

কেন পালিত হয় জন্মাষ্টমী?

পুরাণমতে, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথির রোহিণী নক্ষত্রে জন্ম হয় কৃষ্ণের। মথুরায় (Mathura) কংসের কারাগারে দেবকীগর্ভে জন্মগ্রহণ করেন রাধার (Radha) প্রেমিক। এই তিথিকেই প্রত্যেক বছর কৃষ্ণ জন্মাষ্টমী হিসেবে পালন করা হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, এই জন্মাষ্টমী তিথিতে কৃষ্ণের পুজো করলে নাকি পূর্ণ হয় মনস্কামনাও।

[আরও পড়ুন: মিলেমিশে একাকার ইদ-দুর্গাপুজো, মুসলিম কিশোরীকে কুমারী রূপে পুজো করল এই ক্লাব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement