shono
Advertisement

দেখা মিলল চাঁদের, বিশ্বজুড়ে শুরু ইদের উৎসব, ভারতে পালিত হবে শনিবার

বিশেষ দিনে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব।
Posted: 10:22 AM Apr 21, 2023Updated: 10:22 AM Apr 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রমজান (Ramadan) মাসের শেষে দেখা মিলল চাঁদের। বৃহস্পতিবারই প্রতিপদের চাঁদ দেখা গেল আরবের দেশগুলিতে। শাওয়াল মাসের সূচনায় খুশির ইদে (Eid-Ul-Fitr) মেতে উঠেছে গোটা বিশ্ব। মিশর, জর্ডান, আফগানিস্তান, সৌদি আরবের মতো দেশগুলিতে শুক্রবারেই পালিত হচ্ছে ইদ-উল-ফিতর। যদিও ভারতে (India) শনিবার পালিত হবে খুশির ইদ। উৎসবের দিনে সকলকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস (Antonio Guterres)।

Advertisement

হিজরি সনের নবম মাস রমজান। এই মাসের শুরু থেকেই প্রত্যেকদিন রোজা করেন মুসলিম সম্প্রদায়ের অনেকেই। প্রতিদিন ভোরবেলা থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত উপবাসে থাকেন। ভক্তি ও আত্মনিয়ন্ত্রণের প্রতীক হিসাবে রমজান মাসে রোজার প্রথা শুরু করেছিলেন নবী হজরত মহম্মদ। নানা রকমের ধর্মীয় আচার পালনের মাধ্যমে আধ্যাত্মিকভাবে এই মাসটি কাটানো হয়।

[আরও পড়ুন: মিলছে না পেনশন, মাইলের পর মাইল হেঁটে ব্যাংকে চক্কর রুগ্ণ বৃদ্ধার, ক্ষুব্ধ খোদ অর্থমন্ত্রী]

গোটা একমাস ত্যাগ ও উপবাসে কাটানোর পর আসে খুশির ইদ। চান্দ্রমাস অনুযায়ী নির্ধারিত হয় হিজরি সন। তাই চাঁদ দেখেই বোঝা যায়, নতুন মাস শুরু হল কিনা। সেই মতোই প্রতিপদের চাঁদ দেখা গিয়েছে বৃহস্পতিবার রাতে। শুক্রবারেই ইদের খুশিতে মেতে উঠেছে বিশ্বের অধিকাংশ দেশ। তবে বরাবরের প্রথা মেনে একদিন পরে ইদ পালন করবে ভারত। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের তরফে জানানো হয়েছে, ভারতের আকাশে বৃহস্পতিবার দেখা যায়নি ইদের চাঁদ। তাই শুক্রবারের বদলে শনিবার ইদ পালিত হবে ভারতে।

ইদের অন্যতম বৈশিষ্ট্য রকমারি খাবারের আয়োজন। সাধারণত নানা পদের আয়োজন করা হয় এদিন। বয়সে ছোটদের ইদি উপহার দেওয়া হয়। সারা বছরের যাবতীয় আশীর্বাদের জন্য এদিন আল্লাহকে ধন্যবাদ জানান মুসলিমরা। খুশির দিনে শুভেচ্ছাবার্তা দিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। একইসঙ্গে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ভিডিও পোস্ট করে ইদের শুভেচ্ছা জানিয়েছেন।

[আরও পড়ুন: সময় দিচ্ছেন না কোনও বিজেপি নেতাই, দিল্লিতে হা-পিত্যেশ করে বসে মুকুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement