shono
Advertisement

বেসরকারি স্কুলের ফি নিয়ন্ত্রণের খসড়া জমা নবান্নে

স্কুলগুলির পরিকাঠামোর উপর দাঁড়িয়ে গ্রেড তৈরি করে দেওয়ার কথাও ভাবা হয়েছে। The post বেসরকারি স্কুলের ফি নিয়ন্ত্রণের খসড়া জমা নবান্নে appeared first on Sangbad Pratidin.
Posted: 03:49 PM Aug 10, 2018Updated: 04:19 PM Aug 10, 2018

স্টাফ রিপোর্টার: এক একটি বেসরকারি স্কুলের এক এক রকম ফি৷ নানা রকম খাত। নানা রকম তার খরচ। একই ক্লাসে পড়তে কলকাতার নামী দুই স্কুল নিচ্ছে দু’রকম খরচ। যা নিয়ে বারবার বিতর্ক তৈরি হয়েছে। এবার এই অনিয়ম বন্ধ করতে চায় রাজ্য। ফি-বিন্যাসে সমতা আনতে উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়ে খসড়া প্রস্তাব পেশ হয়েছে নবান্নে। সেই প্রস্তাব নিয়ে আলোচনা হবে। তারপর চূড়ান্ত হবে সবকিছু। প্রাথমিকভাবে জানা গিয়েছে, স্কুলগুলির পরিকাঠামোর উপর দাঁড়িয়ে গ্রেড তৈরি করে দেওয়ার কথাও ভাবা হয়েছে।

Advertisement

[শহরে অটো দৌরাত্ম্য রুখতে আশার বাণী মন্ত্রীর, বসছে কমপ্লেন বক্স]

সরকারি সূত্রে খবর, বিভিন্ন স্কুল থেকে নানা সময়ে নানা অভিযোগ এসেছে। কোথাও রি-অ্যাডমিশন ফি মাত্রাছাড়া। কোনও স্কুল আবার সুইমিং, স্পোর্টসের নামে হঠাৎ করে টাকা চেয়ে বসে। বই, স্কুল ড্রেসের দায়িত্ব নিজেরা না নিয়ে এজেন্সিকে দিয়ে কমিশন খায়। যা নিয়ে অভিভাবকদের অভিযোগের অন্ত নেই। তার উপর গত এক বছরে একাধিক নামী স্কুলে শিশু পড়ুয়ার উপর যৌন অত্যাচারের অভিযোগে উত্তাল হয়েছে রাজ্য। এর অবসান চায় সরকার।

[অসমের নাগরিকপঞ্জি ইস্যুতে রাজ্যজুড়ে ধিক্কার দিবসের ডাক তৃণমূলের]

জানা গিয়েছে, কয়েকটি মাপকাঠির ভিত্তিতে ঠিক হবে স্কুলগুলি কে কত ফি নেবে সেই বিষয়টি। খসড়া প্রস্তাবে বলা হয়েছে, স্কুলের কী ধরনের পরিকাঠামো রয়েছে, কোন এলাকায় সেটি অবস্থিত, তার ছাত্র-ছাত্রীদের মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের ফলাফল কতটা নজরকাড়া, তার উপর ভিত্তি করে ফি ধার্য হওয়া উচিত। সেই ভাবনা কার্যকর করতে উদ্যোগী রাজ্য। খসড়া প্রস্তাব নিয়ে আলোচনার পর বিষয়টি চূড়ান্ত হবে৷

[অর্ডার দেওয়া পিজ্জায় পোকা, রেগে আগুন দমদমের মহিলা]

বেসরকারি স্কুলে ফি বৃদ্ধির সমস্যা মেটাতে এর আগেও একাধিকবার বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ ফি-বৃদ্ধির লাগাম টানতে প্রকাশ্যে স্কুল-কর্তৃপক্ষকে ভর্ৎসনাও করেছেন মুখ্যমন্ত্রী৷ শিক্ষা নিয়ে ব্যবসা করা যাবে না বলেও সাফ জানিয়ে দেন তিনি৷ বিষয়টি নিয়ন্ত্রণে আনতে বিশেষ কমিটি গঠন-সহ আইন তৈরির নির্দেশও দেন৷ মুখ্যমন্ত্রীর নির্দেশ কার্যকর করতেই আজ খসড়া জমা পড়ল নবান্নে৷

[জোগান নেই অস্ত্রের, স্বাধীনতা দিবসে রেলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন]

The post বেসরকারি স্কুলের ফি নিয়ন্ত্রণের খসড়া জমা নবান্নে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement