shono
Advertisement

নোবেল পুরস্কারের আদর্শের বিরোধী, অনুষ্ঠান থেকে বাদ রাশিয়া, বেলারুশ, ইরান

এই তিন দেশ উপস্থিত থাকলে অনুষ্ঠান বয়কটের ডাক দিয়েছে সুইডেন।
Posted: 02:26 PM Sep 03, 2023Updated: 02:26 PM Sep 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোবেল পুরস্কার বিতরণী (Nobel Prize) অনুষ্ঠানে থাকতে পারবে না রাশিয়া (Russia), বেলারুশ (Belarus) ও ইরান (Iran)। ২০২২ সালের পর এবার ২০২৩ সালেও এই তিন দেশের প্রতিনিধিদের নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠান থেকে বাদ দিলেন আয়োজকরা। যদিও প্রাথমিকভাবে তিন দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানাতে চেয়েছিল নোবেল ফাউন্ডেশন। তবে সেই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই ব্যাপক বিক্ষোভ দেখা যায় সুইডেনের (Sweden) রাজনৈতিক দলগুলির মধ্যে। চাপের মুখে পড়েই সিদ্ধান্ত প্রত্যাহার করে নোবেল ফাউন্ডেশন।

Advertisement

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার কারণেই ২০২২ সালের নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। যুদ্ধে রাশিয়ার সঙ্গী বেলারুশকেও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়নি। যদিও গতবার নোবেল শান্তি পুরস্কার উঠেছিল রাশিয়া ও বেলারুশের দুই মানবাধিকার সংস্থার হাতেই। পুরস্কার পেয়েছিল ইউক্রেনের একটি সংগঠনও। 

[আরও পড়ুন: যুবরাজ হ্যারির জন্মে খুশি হননি চার্লস! ডায়নার নয়া টেপে প্রকাশ্যে বিস্ফোরক দাবি]

তবে গত বৃহস্পতিবার ঘোষণা করা হয়, নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাশিয়া, বেলারুশের রাষ্ট্রদূতরা যোগদান করতে পারবেন। তাছাড়াও হিজাব বিতর্কে উত্তাল হয়ে ওঠা ইরানকেও অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে। কারণ যারা নোবেল পুরস্কারের আদর্শ মেনে চলে না, তাদেরকেও অনুষ্ঠানে গ্রহণ করা দরকার। এই সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পরেই নিন্দায় সরব হয় সুইডেনের রাজনৈতিক মহল। দেশের প্রধান রাজনৈতিক দলগুলি সাফ জানিয়ে দেয়, এই তিন দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকলে তারা এই অনুষ্ঠান বয়কট করবে।

প্রতিবাদের মুখে পড়েই তড়িঘড়ি সিদ্ধান্ত বদল করে নোবেল পুরস্কার কর্তৃপক্ষ। শনিবার বিবৃতি দিয়ে জানানো হয়, “তিন দেশকে আমন্ত্রণ জানানো নিয়ে সুইডেনের রাজনৈতিক প্রতিক্রিয়া দেখেই আমরা সিদ্ধান্ত বদল করছি। গত বছর ব্যতিক্রম হিসাবে যে পদক্ষেপ করা হয়েছিল, এবার সেটাই নিয়ম হিসাবে চালু করছি আমরা। অর্থাৎ রাশিয়া, বেলারুশ ও ইরান-এই তিন দেশকে স্টকহোমের পুরস্কার বিতরণী অনুষ্ঠান থেকে বাদ দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: কোরীয় উপত্যকায় পরমাণু যুদ্ধের মেঘ! পারমাণবিক মহড়ার কথা স্বীকার কিমের দেশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement