shono
Advertisement

সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়ার বাজি সশস্ত্র রোবট ‘উড়ান-৯’

মানব সেনার বদলে সশস্ত্র রোবট সেনা ব্যবহার মস্কোর। The post সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়ার বাজি সশস্ত্র রোবট ‘উড়ান-৯’ appeared first on Sangbad Pratidin.
Posted: 05:29 PM May 09, 2018Updated: 05:49 PM May 09, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিরিয়ান গৃহযুদ্ধে এবার আরও অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করল রাশিয়া। অস্ত্রধারী মানব সেনার বদলে পরীক্ষামূলক ভাবে এবার সশস্ত্র রোবট সেনা ব্যবহার করল মস্কো। যার নাম উড়ান-৯। এমনই জানিয়েছে, রাশিয়ার দেশীয় সংবাদপত্র আরআইএ নোভোস্তি।

Advertisement

[ভারতে আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্ত প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ]

কেমন দেখতে এই উড়ান-৯? বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি দেখতে একটা ছোট ট্যাঙ্ক বা কামানের মতো। তবে এর ভিতরে থাকবে না কোনও সেনা। ইউনিফায়েড কন্ট্রোল সিস্টেম পদ্ধতিতে চলাচল ও অস্ত্র নিক্ষেপ করতে পারবে এই রোবট সেনা। কতটা শক্তিশালী এই রোবটিক অস্ত্র? জানা গিয়েছে, শত্রুপক্ষের সেনা, লাইটলি আর্মড ভেহিকল (এলএভি) ও ট্যাঙ্কে অনায়াসে হামলা চালাতে সক্ষম এই রুশ রোবট।

[দলে এলেই মিলবে একাধিক যৌনদাসী! আফগানিস্তানে মৃত্যুফাঁদ আইএস-এর ]

প্রতিরক্ষা ক্ষেত্রে সর্বদাই লক্ষ্যনীয় অগ্রগতির প্রমাণ দিয়েছে রাশিয়া। ভবিষ্যতে যুদ্ধক্ষেত্রে সশস্ত্র সেনা চেয়ে বেশি রোবটিক ক্ষেপনাস্ত্র ব্যবহারের দিকে লক্ষ্য দিচ্ছে রাশিয়া-সহ বিশ্বের সমস্ত শক্তিধর দেশ। সেইলক্ষ্যেই সিরিয়ার গৃহযুদ্ধে উড়ান-৯-য়ের মতো রোবট সেনা ব্যবহার রাশিয়ার উল্লেখযোগ্য পদক্ষেপ বলে মনে করছে আন্তর্জাতিক মহল। বুধবার ভিকট্রি প্যারেডেও তাদের রোবটিক অস্ত্র উড়ান-৬ ও উড়ান-৯ প্রদর্শন করছে রাশিয়া। সিরিয়ায় গৃহযুদ্ধে তাদের অস্ত্র ভাণ্ডারে মজুত বেশিরভাগ শক্তিশালী সামরিক ক্ষেপনাস্ত্র ব্যবহার করেছে দেশ। বিবৃতি দিয়ে এমনই জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রক।

The post সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়ার বাজি সশস্ত্র রোবট ‘উড়ান-৯’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement