shono
Advertisement

১০ বছরের নির্যাতিতার গর্ভপাতের আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

৩২ মাসের গর্ভবতীর প্রাণের ঝুঁকি রয়েছে, জানাল আদালত। The post ১০ বছরের নির্যাতিতার গর্ভপাতের আবেদন খারিজ সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:02 PM Jul 28, 2017Updated: 12:32 PM Jul 28, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশ বছরের মেয়েটির গর্ভপাতের আবেদন নাকচ করল সুপ্রিম কোর্ট। ৩২ সপ্তাহের গর্ভবতী হওয়ায় প্রাণের ঝুঁকি ছিল নাবালিকার। এই মর্মে শুক্রবার আবেদন খারিজ করে দেশের শীর্ষ আদালত। নাবালিকার শারীরিক অবস্থা খতিয়ে দেখার জন্য গঠন করা হয়েছিল মেডিক্যাল বোর্ড। বোর্ডে ছিলেন চণ্ডীগড়ের পোস্ট-গ্রাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের বিশেষজ্ঞরা। তাদের রিপোর্ট খতিয়ে দেখার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। মেডিক্যাল বোর্ডের রিপোর্ট অনুযায়ী মা ও শিশুর শারীরিক অবস্থা এই মূহূর্তে স্থিতিশীল। কিন্তু গর্ভপাতের জন্য উপযুক্ত নয়। প্রধান বিচারপতি জে এস খেহর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বে়ঞ্চ এই রায় দেয়।

Advertisement

[ছেলেকেও খুনের পরিকল্পনা ছিল ইন্দ্রাণীর, ফাঁস করল ড্রাইভার]

নাবালিকাকে যে চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে, তাতে সন্তোষ প্রকাশ করেছে দুই বিচারপতির বেঞ্চ। নির্যাতিতার শারীরিক অবস্থার জন্য মেডিক্যাল বোর্ডের পূর্ণাঙ্গ নজরদারির কথাও এদিন নির্দেশে বলেছে বেঞ্চ। তার আগে, দুই বিচারপতিই এদিন সলিসিটর জেনারেল রঞ্জিত কুমারের কাছে জানতে চান টানা মেডিক্যালল বোর্ডের নজরদারির প্রয়োজন রয়েছে কিনা। সেই বিষয়ে আলোচনাও চলে।

[পণ নেওয়ার অভিযোগের সত্যতা যাচাই না করে গ্রেপ্তারি নয়: সুপ্রিম কোর্ট]

গর্ভপাতের আরজ নিয়ে গত ১৮ জুলাই আদালতের দ্বারস্থ হয়েছিল বছর দশেকের মেয়েটির পরিবার। দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। কিন্তু সেই আরজি খারিজ করে দেয় চণ্ডীগড় জেলা আদালত। ধর্ষিতা ওই বালিকার ভ্রুণের বয়স ২৬ সপ্তাহ পেরিয়ে গিয়েছে, এই যুক্তিতেই গর্ভপাতের আর্জি খারিজ করে আদালত। চণ্ডীগড় আদালতের সেই রায়ই বহাল রাখল শীর্ষ আদালত।

[ফেল করেও ভরতির দাবিতে উপাচার্যকে হেনস্তা]

পুলিশ সূত্রে খবর, একাধিকবার মেয়েটিকে ধর্ষণ করে তার নিজের মামা। যার জেরে গর্ভবতী হয়ে পড়ে সে। এত কম বয়সে গর্ভবতী হওয়ার ঘটনা দেখে রীতিমতো স্তম্ভিত চিকিৎসকরাও। মেয়েটির স্বাস্থ্যের কথা বিবেচনা করেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন তার অভিভাবকেরা। নিম্ন আদালত জানিয়েছিল, ১৯৭১-এ ভারতীয় গর্ভপাত আইন অনুসারে ২০ সপ্তাহ অতিক্রম করে গেলে গর্ভপাতের অনুমতি দেওয়া হয় না। কারণ নির্দিষ্ট সময়ের পরে গর্ভপাত হলে মায়ের প্রাণের ঝুঁকি থাকে। সেই বিষয় মাথায় রেখেই এদিন গর্ভপাতের আরজি খারিজ করল সুপ্রিম কোর্ট।

The post ১০ বছরের নির্যাতিতার গর্ভপাতের আবেদন খারিজ সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement