shono
Advertisement

বৃহস্পতির বুকে সবুজ আলোর রহস্য! ছবি ঘিরে ঘনাচ্ছে বিস্ময়

নাসাকে ওই ছবি পাঠিয়েছে মহাকাশযান জুনো।
Posted: 08:20 PM Jun 20, 2023Updated: 08:20 PM Jun 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতির উত্তর মেরুর কাছে দেখা গেল রহস্যময় সবুজ আলোর ঝলক। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহের চারপাশে চক্কর দিচ্ছে নাসার যান জুনো। সেই যানই তুলে চলেছে বৃহস্পতির নানা ছবি। এবার সেই ছবির মধ্যেই সাড়া ফেলল সবুজ আলোর ছবিটি। যদিও ছবিটি ২০২০ সালের ৩০ ডিসেম্বর তোলা হয়েছিল। গ্রহটিতে ৩১ বার প্রদক্ষিণ শেষে নাসাকে (NASA) পাঠিয়েছিল জুনো। ২০২২ সালে তা খতিয়ে দেখে অবশেষে সমস্ত তথ্য সামনে এনেছেন বিশিষ্ট বিজ্ঞানী কেভিন গিল।

Advertisement

আর কী দেখা গিয়েছে ওই ছবিতে? জানা যাচ্ছে, বৃহস্পতির শরীরে অনেকটাই আমাদের পৃথিবীর মতোই বজ্রবিদ্যুতের দাপট লক্ষ করা যাচ্ছে জুনোর তোলা ছবিতে। তবে বৃহস্পতিতে (Jupiter) জল নেই। অ্যামোনিয়া থেকে তৈরি হওয়া মেঘেই তৈরি হতে দেখা গিয়েছে বিদ্যুতের ঝিলিক। আর এই বিদ্যুতের অধিকাংশই তৈরি হতে দেখা যাচ্ছে মেরুপ্রদেশে। তবে সবচেয়ে বেশি নজর কেড়েছে সবুজ আলোই।

[আরও পড়ুন: কেষ্টপুরে জোড়া দেহ উদ্ধারে গ্রেপ্তার ৫, পাওনা টাকার জন্য চাপ দিতেই অপমানে আত্মহত্যা?]

উল্লেখ্য, পাঁচ বছরের যাত্রাশেষে ২০১৬ সালে বৃহস্পতির কক্ষপথে প্রবেশ করে জুনো। তারপর থেকে সে চক্কর কাটছে অতিকায় গ্রহটিকে। পাঠিয়ে চলেছে অসংখ্য ছবি। বিজ্ঞানীদের লক্ষ্য, ওই ছবিগুলি খুঁটিয়ে দেখেই বৃহস্পতির শক্তিশালী চৌম্বক ক্ষেত্র থেকে জলের সম্ভাবনা কিংবা অ্যামোনিয়ার মেঘের মতো বিষয়গুলি খতিয়ে দেখা। এবছরের ডিসেম্বর ও ২০২৪ সালে জানুয়ারিতে বৃহস্পতির আগ্নেয়গিরিতে ভরা চাঁদ লো’র কাছাকাছি আসবে জুনো। সেই সময় আরও নানা নতুন তথ্য সামনে আসবে বলেই আশা বিজ্ঞানীদের।

[আরও পড়ুন: বাবা হলেন দক্ষিণী অভিনেতা রামচরণ, বিয়ের ১১ বছর পর সন্তান সুখ পেলেন অভিনেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement