shono
Advertisement

একই ইঁদুর ছানার দুই বাবা! অসাধ্য সাধন করেছেন, দাবি জাপানের বিজ্ঞানীদের

আশা, এই ভাবেই হয়তো বাবা হতে পারবেন সমকামী পুরুষরাও।
Posted: 09:25 PM Mar 09, 2023Updated: 09:25 PM Mar 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটি শিশুর বাবা দু’জন! এমনটা কি হতে পারে কখনও? বিজ্ঞান বলছে পারে। তবে সেজন্য এখনও পেরোতে হবে লম্বা পথ। কিন্তু বিষয়টা অসম্ভব নয়। পথ দেখাচ্ছে ইঁদুররা (Rat)। জাপানের কিউশু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন, গবেষণাগারে পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে এমন কাণ্ড ঘটিয়ে ফেলেছেন তাঁরা। তাঁদের দাবি ঘিরে স্বাভাবিক ভাবেই শোরগোল পড়ে গিয়েছে বিজ্ঞানী মহলে।

Advertisement

একটি শীর্ষস্থানীয় জার্নালে প্রকাশের অপেক্ষায় রয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্রটি। লন্ডনে একটি আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলনে পঠিত হয়েছে সেটি। ঠিক কী জানাচ্ছেন তাঁরা? তাঁদের দাবি, পুরুষের দু’টি XY ক্রোমোজোম মিশিয়ে তাকে স্ত্রী ইঁদুরের XX ক্রোমোজোমে যুক্ত করা হয়েছে। দেখা গিয়েছে, এরপর Y ক্রোমোজোমগুলিকে সরিয়ে দিচ্ছে X ক্রোমোজোম। এর ফলে X ক্রোমোজোমের ডুপ্লিকেট তৈরি হচ্ছে। আর এই পরীক্ষাতেই এসেছে সাফল্য। জন্ম নিয়েছে সাতটি ইঁদুর ছানা। যা মানুষের ক্ষেত্রেও করা সম্ভব বলে মনে করছেন বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: পৃথিবীর নাগাল থেকে পিছলে যাচ্ছে চাঁদ! ক্রমেই বড় হচ্ছে দিন]

বিজ্ঞানীদের দাবি, খুব বেশিদিন নয়। ঠিকমতো গবেষণার সুযোগ পেলে বছর দশেকের মধ্যেই মানুষের ক্ষেত্রেও এমনটা ঘটানো সম্ভব। অর্থাৎ একটি ভ্রূণের ভিতরে দুই পুরুষের ক্রোমোজোম থাকতে পারে। সারোগেসির সাহায্যে অনায়াসেই সেই সন্তানের জন্ম দেওয়া যেতে পারে। সত্যিই বিজ্ঞানীদের দাবি মিলে গেলে অচিরেই সমকামী পুরুষরা একই সন্তানের জৈব পিতা হতে পারবেন।

[আরও পড়ুন: CBI-য়ের পর ED, মদ কেলেঙ্কারিতে আরেক কেন্দ্রীয় এজেন্সির হাতে গ্রেপ্তার মণীশ সিসোদিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement