shono
Advertisement

ইন্টারপোলের প্রেসিডেন্ট পদে বসলেন কিম

রুশ প্রার্থীকে পরাজিত করে অপ্রত্যাশিত জয় কিমের৷ The post ইন্টারপোলের প্রেসিডেন্ট পদে বসলেন কিম appeared first on Sangbad Pratidin.
Posted: 09:55 PM Nov 21, 2018Updated: 09:55 PM Nov 21, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্টারপোলের নয়া প্রেসিডেন্ট নির্বাচিত হলেন দক্ষিণ কোরিয়ার কিম জং ইয়াং। অন্যতম প্রতিদ্বন্দ্বী রুশ প্রার্থী আলেকজান্ডার প্রোকপচুকে পরাজিত করেন তিনি। বুধবার সংযুক্ত আরব আমিরাশাহিতে ইন্টারপোলের বার্ষিক সাধারণ সভায় এই ভোটগ্রহণ পর্ব অনুষ্ঠিত হয়৷ সেখানে কিমের পক্ষে ভোট দেন ইন্টারপোলের ৯৪ জন সদস্য।

Advertisement

[পাকিস্তানকে আর্থিক অনুদান বন্ধের ঘোষণা আমেরিকার]

কিমের এই জয়কে অপ্রত্যাশিত বলছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা৷ কারণ তাঁদের মতে, কিমের তুলনায় রুশ প্রার্থী আলেকজান্ডারের চেয়ে অনেক বেশি হেভিওয়েট ছিল৷ বুধবার ইন্টারপোলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম বিবৃতিতে কিম বলেন, “বর্তমান বিশ্বে জনগণের নিরাপত্তা দেওয়াই চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়িয়েছে৷ এই সমস্যা কাটিয়ে ওঠার জন্য আমাদের সকলের পরিষ্কার দৃষ্টিভঙ্গির প্রয়োজন৷” দীর্ঘদিন নিখোঁজ থাকার পর অক্টোবর মাসে হঠাৎই ইন্টারপোলের প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ান মেং হংওয়েই। সূত্রের খবর, চিনের দুর্নীতিদমন শাখা জেরা করছিল তাঁকে৷ তাঁদের হাতেই আটক ছিলেন মেং৷ তাঁর বিরুদ্ধে, দুর্নীতির দীর্ঘ তালিকা জমা পড়েছে চিনা প্রশাসনের হাতে৷ সেই সমস্ত অভিযোগেরই তদন্ত চালাচ্ছে চিনের ন্যাশনাল সুপারভিশন কমিশনের দুর্নীতি দমন শাখা৷

[প্রকাশ্যে বাকযুদ্ধ ট্রাম্প-ইমরানের, তলানিতে পাক-আমেরিকা সম্পর্ক]

প্রসঙ্গেত, কয়েকমাস আগে ফ্রান্স থেকে চিনে গিয়েছিলেন ইন্টারপোল প্রেসিডেন্ট মেং হংওয়েই৷ সেখানে গিয়ে নিখোঁজ হয়ে যান তিনি৷ হংওয়েইর রহস্যময় অন্তর্ধানের কথা ইন্টারপোলের হেড কোয়ার্টারে জানানোয় খুনের হুমকি পান তাঁর স্ত্রী। সোশ্যাল মিডিয়া ও ফোনে কেউ তাঁকে একাধিকবার প্রাণে মেরে ফেলার হুমকি দিয়েছে বলে জানান তিনি। অপহরণ নাকি খুন হলেন ইন্টারপোলের প্রেসিডেন্ট? এই প্রশ্নই তাড়িয়ে বেড়াচ্ছিল সমগ্র বিশ্বকে৷ কিন্তু পরে জানা যায়, চিনে আটক রয়েছেন তিনি৷ ২০১৬ সালে ইন্টারপোলের প্রেসিডেন্ট হন ৬৪ বছরের হংওয়েই। চিনের কমিউনিস্ট পার্টির সিনিয়র নেতা ছিলেন তিনি। নিরাপত্তা বিভাগের মন্ত্রীও ছিলেন। ৪০ বছরের বেশি সময় ধরে অপরাধ আইন ও পুলিশের নানা কাজের অভিজ্ঞতা রয়েছে হংওয়েইয়ের।

The post ইন্টারপোলের প্রেসিডেন্ট পদে বসলেন কিম appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement