shono
Advertisement

অঘটনের বিশ্বকাপে এই ঘটনাগুলি বহুদিন মনে রাখবে ফুটবল দুনিয়া, দেখে নিন এক ঝলকে

অখ্যাত দলের দাপট থেকে তারকার পতন-সমস্ত কিছুর সাক্ষী থেকেছে এই বিশ্বকাপ।
Posted: 09:22 PM Dec 19, 2022Updated: 09:22 PM Dec 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে প্রথম ম্যাচেই হার বিশ্বজয়ী আর্জেন্টিনার। ফেভারিটদের হারিয়ে তথাকথিত ছোট দেশগুলির উজ্জ্বল হয়ে ওঠা। দেশের প্রতিবাদীদের পাশে দাঁড়িয়ে জাতীয় সংগীতে গলা না মেলানো। মহাতারকা রোনাল্ডোকে উপেক্ষা করেই পর্তুগালের এগিয়ে যাওয়া। একাধিক ঘটনার সাক্ষী থেকেছে সদ্যসমাপ্ত কাতার বিশ্বকাপ, যা ফুটবলের ইতিহাসে দীর্ঘস্থায়ী হয়ে থাকবে। এক নজরে দেখে নেওয়া যাক সেই উল্লেখযোগ্য মুহূর্তগুলি।

Advertisement

১. সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হার: কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হয়েছিলেন মেসিরা। পেনাল্টি থেকে সেই ম্যাচে গোল পেয়েছিলেন তিনি। কিন্তু তারপরে দুই গোল দিয়ে ম্যাচ জিতে নেয় আরব। উন্নতমানের ভার প্রযুক্তির জন্য আর্জেন্টিনার একাধিক গোল বাতিল হয়। শেষ পর্যন্ত মেসিদের হাতে বিশ্বজয়ের ট্রফি উঠলেও, সৌদি আরবের দুরন্ত লড়াই সমর্থকদের মনে গেঁথে যাবে।

২. বিশ্বকাপে সূর্যোদয়: দুরন্ত গতিময় ফুটবল খেলে বিপক্ষকে বোকা বানিয়ে দেওয়া- এই স্ট্র্যাটেজিতে ভর করেই জার্মানি ও স্পেনের বিরুদ্ধে ম্যাচ জিতে নিয়েছিল জাপান। ইউরোপীয় ফুটবলের দুই মহাশক্তিধর দেশ কার্যত আত্মসমর্পণ করেছিল এশীয় শক্তির কাছে। যদিও স্পেন বনাম জাপান ম্যাচের একটি গোল নিয়ে ভার বিতর্ক ছিল। এছাড়াও ম্যাচের পর জাপানি সমর্থকদের স্টেডিয়াম পরিষ্কার করার দৃশ্য বহুদিন ফুটবলপ্রেমীদের কাছে শিক্ষণীয় হয়ে থাকবে।

৩. মরক্কোর উত্থান: আফ্রিকা মহাদেশের প্রথম দেশ হিসাবে ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল মরক্কো। টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে গত বারের সেমিফাইনালিস্ট বেলজিয়ামকে হারিয়ে চমকে দেন হাকিমিরা। পরপর স্পেন,পর্তুগালের মতো হেভিওয়েট দলকে পরাস্ত করে সেমিফাইনালে জায়গা করে নেয় তারা। ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ অভিযান শেষ হয় তাদের।

৪. হিজাব আন্দোলনে ইরানি ফুটবলারদের সমর্থন: হিজাব না পরতে চেয়ে দেশের মহিলারা পথে নেমে আন্দোলন করছেন। এমতাবস্থায় শাস্তির সম্ভাবনা থাকা সত্বেও বিশ্বমঞ্চে প্রতিবাদীদের পাশে থাকার সিদ্ধান্ত নিলেন সর্দার আজমৌনরা। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমে প্রথামাফিক জাতীয় সংগীতে গলা মেলালেন না তাঁরা। যদিও এই কাজের জন্য নানা মহলে সমালোচিত হতে হয়েছে ইরানের ফুটবলারদের।

৫. রোনাল্ডোকে উপেক্ষা: টুর্নামেন্টে পর্তুগালের প্রথম ম্যাচেই গোল করে বিশ্বরেকর্ড গড়েছিলেন রোনাল্ডো। টানা পাঁচটি বিশ্বকাপে গোল করেছিলেন সিআর সেভেন। কিন্তু বিপক্ষের ডিফেন্স গুঁড়িয়ে দেওয়া সেই দৌড় আর দেখা গেল না বিশ্বকাপে। পর্তুগিজ কোচ স্যান্টোসের মতে, মাঠে নব্বই মিনিট থাকার যোগ্যতা হারিয়ে ফেললেন প্রাক্তন ম্যান ইউ তারকা। নক আউট পর্বের দুই ম্যাচেই তাঁকে বাদ দিয়ে প্রথম একাদশ নামাল পর্তুগাল। বিশ্বকাপ থেকে তাদের বিদায়ের পর আলোচনায় উঠে এল, রোনাল্ডো প্রথম থেকে খেললে কি বিশ্বকাপের অভিযান অন্যরকম হত?

৬. বিশ্বকাপের সবচেয়ে ‘হট’ ফুটবলপ্রেমী: মহিলাদের পোশাকবিধি নিয়ে একগুচ্ছ নিষেধাজ্ঞা রয়েছে কাতারে। কিন্তু সেসব বাধা উড়িয়ে দিয়ে একাধিকবার লাস্যময়ী অবতারে ধরা দিয়েছেন ক্রোয়েশিয়ার মডেল ইভানা নল। স্টেডিয়ামের গ্যালারি হোক বা কাতারের সমুদ্র সৈকতে- একাধিকবার স্বল্প পোশাকে নেটদুনিয়া মাতিয়ে দিয়েছেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement