shono
Advertisement

‘আমরা ফিরে আসবই’, ফাইনালে হারের পরে আত্মবিশ্বাসী পোস্ট এমবাপের

২০২৬ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে ফ্রান্সই, হুংকার প্যারিস তারকার।
Posted: 09:23 AM Dec 20, 2022Updated: 10:04 AM Dec 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবে মাত্র শেষ হল। মাঝে আরও চার বছর বাকি। কিন্তু বিশ্বকাপ ফাইনালে (Qatar World Cup) হ্যাটট্রিককারী কিলিয়ান এমবাপে (Kylian Mbappe) প্রতিজ্ঞা করলেন, আবার তাঁরা ফিরে আসবেন। কেউ তাঁদের চ্যাম্পিয়ন হওয়া থেকে ছিটকে দিতে পারবে না। আসলে এমবাপে বুঝতেই পারেননি তাঁর দল শেষমেশ হারতে পারে। বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করে তিনি ভেবেছিলেন দল ঠিক চ্যাম্পিয়ন হবে। তাই তাঁর ভেঙে পড়া স্বাভাবিক।

Advertisement

২৩ বছরের ফরাসি তারকা বিশ্বকাপ ফুটবলের ফাইনালে হ্যাটট্রিক করেও মাথা নীচু করে মাঠ ছেড়েছেন। ম্যাচ থেকে সম্পূর্ণ হারিয়ে যাওয়া ফ্রান্সকে ফিরিয়ে এনেছিলেন পিএসজি তারকা। খেলার শুরু থেকে আর্জেন্টিনার চাপ ছিল দেখার মতো। একটা সময় মনে হচ্ছিল, ফ্রান্স বুঝি ধরেই নিয়েছে ম্যাচের ভাগ্য কী হতে চলেছে। কারণ তখন নীল-সাদা জার্সিধারীদের দাপট সারা মাঠ জুড়ে। যেখানে বল সেখানেই দেখা গিয়েছে আর্জেন্টিনার ফুটবলাররা হাজির। আসলে ডি মারিয়া, আলভারেজরা যেন নেমেছিলেন মেসির হাতে বিশ্বকাপ তুলে দেবেন বলে। তাই ফ্রান্স শিবির বল ধরলেই কম করে দু’জন আর্জেন্টিনার ফুটবলার সেখানে পৌঁছে গিয়েছেন। তারচেয়ে বড় কথা, এমবাপে হারিয়ে গিয়েছিলেন ম্যাচ থেকে।

অথচ ফাইনালটা ধরা হয়েছিল মেসি বনাম এমবাপে। মাত্র ৯০ সেকেন্ডের মধ্যে পরপর দু’টো গোল দিয়ে দলকে গভীর খাদ থেকে টেনে তোলেন এমবাপেই। ম্যাচের পর থেকে বাক্যহারা হয়ে গিয়েছিলেন ফরাসি তারকা। সত্যিই তো কিছু বলার ছিল না তাঁর। অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে তৃতীয় গোল দিয়ে দলকে নিয়ে যান টাইব্রেকারে। তখনও ভাবা গিয়েছিল, প্রত্যাবর্তনের কারণে ফ্রান্সকে আর হারানো সম্ভব নয়। এমনকী টাইব্রেকারে গোল দিয়ে দলকে জুগিয়ে ছিলেন আত্মবিশ্বাস। 

[আরও পড়ুন: উপত্যকায় ফের নিরাপত্তা বাহিনীর সাফল্য, ৩ লস্কর জঙ্গিকে নিকেশ করল কাশ্মীর পুলিশ]

কিন্তু দিনটা যে ছিল আর্জেন্টিনার গোলকিপার মার্টিনেজের। দু’টো শট বাঁচিয়ে দিয়ে দলকে নিশ্চিত জয়ের দোরগড়ায় পৌঁছে দেন তিনি। আসলে এমবাপে চেয়েছিলেন পেলের রেকর্ড স্পর্শ করতে। ব্রাজিল মহাতারকার পরপর দু’বার বিশ্বকাপ জেতার রেকর্ড আছে। যা আজও অক্ষুন্ন। তাই এমবাপে চেয়েছিলেন পেলের রেকর্ডকে স্পর্শ করে বিশ্ব ফুটবলে সাড়া ফেলে দিতে। গতবার রাশিয়ার পর এবার কাতারে জিতলে পেলের আসনে বসে পড়তেন তিনি। অথচ দিনের শেষটা হয়ে গেল ক্লাব সতীর্থ লিওনেল মেসির। তিনি যেমন নির্দিষ্ট ৯০ মিনিটের মধ্যে একটা গোল করেছিলেন। পরে টাইব্রেকারেও গোল করেন।

এমনিতেই আট গোল করে গোল্ডেন বুট পেয়ে গিয়েছেন এমবাপে। তাঁর ঘাড়ে এই পুরস্কার নেওয়ার জন্য নিঃশ্বাস ফেলছিলেন সাত গোল করা মেসি। তাই ভেঙে পড়া কাতার বিশ্বকাপের কিংবদন্তি ঘোষণা করে দিলেন, ২০২৬ সালে তাঁরাই চ্যাম্পিয়ন হবেন। কেউ তাঁদের রুখতে পারবে না। প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার ছবি তুলে ধরে এমবাপে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, “আমরা ফিরে আসবই”। এই শব্দগুলো পোস্ট করার পাশাপাশি ইমোজিতে দিয়েছেন প্রার্থনার সঙ্গে ফ্রান্সের পতাকা। ফুটবল মহল মনে করছে, এমবাপের সামনে কম করে আরও তিনবার বিশ্বকাপ খেলার সুযোগ রয়েছে। যেখানে তাঁর প্রতিদ্বন্দ্বী মেসি শেষ করে ফেললেন বিশ্বকাপ অভিযান। তাই বলা যায় এমবাপের এই প্রতিজ্ঞা ফলপ্রসূ হতে বাধ্য। তাঁর মধ্যে ফুটবল সম্রাট পেলের ছায়া দেখতে পাচ্ছেন অনেকেই। এমবাপের এই পোস্টের নীচে তাঁকে ধন্যবাদ জানিয়েছেন পেলে।  

[আরও পড়ুন: অনুব্রতর দিল্লি যাত্রা রুখতে নয়া কৌশল? পুরনো হত্যামামলায় দুবরবাজপুর আদালতে পেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement