shono
Advertisement

সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘন নিয়ে এবার সোচ্চার হোক রোনাল্ডো, দাবি অ্যামনেস্টির

সৌদি আরব চমৎকার এক দেশ, রোনাল্ডোর এমন মন্তব্যের পরই সরব অ্যামনেস্টি।
Posted: 03:52 PM Jan 05, 2023Updated: 12:34 PM Jan 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আল নাসের (Al Nassr) ক্লাবের প্রথম সাংবাদিক বৈঠকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) বলেছেন, ”ইউরোপে আমার কাজ শেষ। ইউরোপ থেকে আমার কাছে প্রস্তাব ছিল। ব্রাজিলের অনেক ক্লাব, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, এমনকী পর্তুগাল থেকেও অফার ছিল। অনেক ক্লাব আমাকে সই করাতে চেয়েছিল। কিন্তু এই ক্লাবকে আমি কথা দিয়েছি। শুধু ফুটবল নয়, চমৎকার এই দেশের অন্যান্য দিকের উন্নয়ন ঘটানোর জন্যও এই ক্লাবে খেলার কথা দিয়েছিলাম।”

Advertisement

রোনাল্ডোর এমন মন্তব্যের পরেই অ্যামনেস্টি আন্তর্জাতিকের (Amnesty International) মধ্যপ্রাচ্য বিষয়ক গবেষক ডানা আহমেদ বলেন, ”রোনাল্ডোর সঙ্গে আল নাসরের চুক্তি আসলে সৌদি আরবের স্পোর্টসওয়াশিং ছাড়া আর কিছুই নয়। সৌদি কর্তৃপক্ষ দেশের ভয়াবহ মানবাধিকার রেকর্ড ঢাকার জন্য রোনাল্ডোকে নিয়ে খবর প্রকাশ করবে।” উল্লেখ্য, খেলাধুলাকে ব্যবহার করে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে চাপা দেওয়ার চেষ্টা স্পোর্টসওয়াশিং নামে পরিচিত। 

[আরও পড়ুন: নিয়মের বেড়াজালে রোনাল্ডো, আল নাসেরের হয়ে অভিষেক ম্যাচে নামা হচ্ছে না মহাতারকার]

 

সৌদি আরবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বহু অভিযোগ রয়েছে। হত্যা, ধর্ষণ, মাদক চোরাচালান-সহ বিভিন্ন অপরাধের জন্য অপরাধীকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে থাকে।

ডানা আহমেদ আরও বলেন, ”সৌদি আরবের ভূয়সী প্রশংসা করার পরিবর্তে রোনাল্ডোর উচিত সে দেশের একাধিক মানবাধিকার লঙ্ঘনের বিষয় তুলে ধরা।” তাঁর তারকা ভাবমূর্তি এবং বিশাল জনপ্রিয়তাকে যেন সৌদি আরব কর্তৃপক্ষ স্পোর্টসওয়াশিংয়ের কাজে না লাগায়। এবিষয়েও রোনাল্ডোকে আগাম সতর্ক করে দিয়েছেন অ্যামনেস্টি আন্তর্জাতিকের মধ্যপ্রাচ্য বিষয়ক গবেষক। 

বৃহস্পতিবারই আল নাসেরের হয়ে অভিষেক হওয়ার কথা ছিল রোনাল্ডোর। কিন্তু দু’ ম্যাচের নিষেধাজ্ঞা তাঁর উপরে। সেই কারণে বৃহস্পতিবার আর অভিষেক হচ্ছে না পর্তুগিজ মহাতারকার। রোনাল্ডোকে এখন দীর্ঘ অপেক্ষায় থাকতে হবে। চলতি মাসের ২১ তারিখ আল নাসেরের মুখোমুখি হবে এত্তিফাক। সব ঠিকঠাক থাকলে ২১ তারিখই হয়তো আল নাসেরের হয়ে অভিষেক ঘটবে রোনাল্ডোর। 

[আরও পড়ুন: ‘কেমন আছো বিশ্বচ্যাম্পিয়ন?’, সাঁ জাঁর অনুশীলনে মেসিকে প্রশ্ন নেমারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement