shono
Advertisement

বর্ণবিদ্বেষ বিতর্কে উত্তপ্ত লা লিগা, এবার ভিনিসিয়াসের পাশে রাফিনহা

ফুটবলার থেকে রাষ্ট্রনেতা, সকলেই ভিনিসিয়াসের সমর্থনে মুখ খুলেছেন।
Posted: 01:32 PM May 25, 2023Updated: 01:32 PM May 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লা লিগায় ক্রমাগত বর্ণবিদ্বেষের মুখোমুখি হয়ে প্রতিবাদে মুখ খুলেছেন ভিনিসিয়াস জুনিয়ার। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো থেকে শুরু করে ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা দা সিলভা, এমনকি কিলিয়ান এমবাপে সহ একঝাঁক তারকা ফুটবলার মুখ খুলেছেন তাঁর সমর্থনে। এবার চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা শিবির থেকেও সমর্থন পেলেন রিয়াল মাদ্রিদের এই তারকা। ভিনিসিয়াসের সমর্থনে এগিয়ে এসেছেন বার্সার উইঙ্গার রাফিনহা, যিনি আবার জাতীয় দলে ভিনির সতীর্থও বটে।

Advertisement

মঙ্গলবার রাতে রিয়াল ভায়াদোলিদের কাছে ১-৩ গোলে হেরেছে বার্সেলোনা (Barcelona)। লা লিগা জয় নিশ্চিত হওয়ার পর টানা দুই ম্যাচে হারল জাভি হার্নান্ডেজের দল। যদিও ম্যাচের ফল ছাপিয়ে আলোচনায় রাফিনহার বার্তা। ম্যাচে সেভাবে ছাপ রাখতে না পারা এই ব্রাজিলিয়ানকে ৬৩ মিনিটে তুলে নেওয়া হয়। মাঠ ছাড়ার সময় জার্সি খুলে ফেলেন তিনি। রাফিনহার জার্সির নিচে থাকা টি-শার্টে লেখা ছিল, ‘চোখের ঔজ্জ্বল্যের থেকে যদি চামড়ার রং প্রাধান্য পায়, যুদ্ধ অবশ্যম্ভাবী!’ স্পষ্টতই, বর্ণবিদ্বেষ ইস্যুতে ভিনিসিয়াসের পাশে থাকার বার্তা দিতেই এমন কাজ করেছেন রাফিনহা।

[আরও পড়ুন: বিরাটের অপমানের বদলা নিলেন রোহিতরা! নবীনকে বিঁধে অভিনব সেলিব্রেশন মুম্বই তারকাদের]

বিশ্বজোড়া সমর্থনে আপ্লুত ভিনিসিয়াস নিজেও। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, ‘এই ঐক্য ক্রমেই দৃ়ঢ় হচ্ছে। তবে আমি আমাদের এই লড়াই আরও বেশি করে প্রচারের আলোয় আনতে চাই। নিজেদের ক্ষমতা সম্পর্কে আমাদের স্পষ্ট ধারনা আছে। নিশ্চিন্তে থাকুন, আমি কখনই হাল ছাড়ব না। ভবিষ্যৎ প্রজন্ম যাতে এই বিদ্বেষের মুখোমুখি না হয়, তা নিশ্চিত করার লড়াই চালিয়ে যাব আমি।’ অবশ্য লড়াইয়ের ফলও পেয়েছেন ভিনিসিয়াস। শেষ ম্যাচে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল তাঁকে। লা লিগার (La Liga) কম্পিটিশন কমিটির তরফে সেই লাল কার্ডের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। অর্থাৎ কোনও ম্যাচেই সাসপেন্ড থাকতে হবে না তাঁকে।

আগেই রিয়াল শিবির অভিযোগ তুলেছিল, রেফারি ভিএআর-এর ভিডিও ঠিকমতো না দেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন। তাদের অভিযোগেই মান্যতা দিয়েছে কম্পিটিশন কমিটি। পাশাপাশি শাস্তির মুখে পড়েছে ভ্যালেন্সিয়াও। তাদের ৪৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। পাশাপাশি শেষ ম্যাচে স্টেডিয়ামের যে স্ট্যান্ড থেকে ভিনিসিয়াসকে বর্ণবিদ্বেষী মন্তব্য করার অভিযোগ উঠেছে, সেই স্ট্যান্ডও আগামী পাঁচ ম্যাচ ফাঁকা রাখার নির্দেশ দেওয়া হয়েছে ভ্যালেন্সিয়াকে।

[আরও পড়ুন: নতুন সংসদ ভবনের উদ্বোধন করা উচিত রাষ্ট্রপতিরই! এবার মামলা দায়ের সুপ্রিম কোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement