shono
Advertisement

ICC ODI World Cup 2023: ২৫ আগস্ট থেকে সাত দফায় শুরু হবে বিশ্বকাপের টিকিট বিক্রি, কিন্তু কেন?

অনলাইনে টিকিট কিনতে গেলে বেশ কিছু নিয়ম মানতে হবে।
Posted: 08:52 PM Aug 09, 2023Updated: 08:52 PM Aug 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) চূড়ান্ত সূচি ঘোষণা হওয়ার পরেই, মেগা ইভেন্টের টিকিট বিক্রির দিন জানিয়ে দেওয়া হল। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা সাত দফায় বিক্রি করবে বিশ্বকাপের টিকিট। যার মধ্যে গ্রুপ পর্বে ভারতের ৯টি ম্যাচের টিকিট বিক্রি হবে ৫ দফায়। আগামী ২৫ আগস্ট থেকে অনলাইনে বিশ্বকাপের টিকিট বিক্রি শুরু হয়ে যাচ্ছে। প্রথম ম্যাচেই মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড (England) ও রানার্স নিউজিল্যান্ড (NewZealnd)। সেই ম্যাচ ছাড়া ভারত বনাম পাকিস্তান (IND vs PAK) ম্যাচ নিয়ে উত্তেজনা তুঙ্গে। সঙ্গে মেগা ফাইনালের টিকিটের চাহিদা তো আছেই।

Advertisement

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? টিকিটের কালোবাজারি রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাতটি দিন ঘোষণা করা হয়েছে। সেই সাতদিন কোন কোন ম্যাচের টিকিট পাওয়া যাবে, সেটাও নির্ধারণ করা হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করে। ভারতের গ্রুপ পর্বের যে ৯টি ম্যাচ রয়েছে, ৫ দিনে তা বিক্রি করা হবে। ভারত ছাড়া অন্যান্য দেশের ওয়ার্ম আপ ম্যাচ ও মূল পর্বে অন্যান্য দেশের সব ম্যাচের টিকিট বিক্রি হবে একদিনে। সেমিফাইনাল ও ফাইনালের টিকিট বিক্রির জন্য নির্ধারিত হয়েছে একদিন। কবে কোন ম্যাচের টিকিট বিক্রি হবে, সেটাও জানিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: IND vs PAK: বদলে গেল মহারণের দিন, ১৫ নয় ১৪ অক্টোবর আহমেদাবাদে ‘মাদার অফ অল ব্যাটল’]

নির্দিষ্ট একদিন সব ম্যাচের টিকিট বিক্রি শুরু হলে অসৎ মতলবে কেউ বা কারা প্রচুর টিকিট কিনে রেখে দিতে পারে। পরে তা বিক্রি করতে পারে চড়া দামে। এতে সাধারণ মানুষ বঞ্চিত হন। সেটা আটকাতেই সাত দফায় টিকিট বিক্রির সিদ্ধান্ত হয়েছে বলে শোনা যাচ্ছে। এর পাশাপাশি টিকিট কাটার আগে থেকে রেজিস্ট্রেশনও করিয়ে রাখা যাবে। ১৫ আগস্ট থেকে অনলাইনে টিকিট রেজিস্ট্রেশন শুরু হবে। ক্রিকেটপ্রেমীরা যে ম্যাচের টিকিট কাটতে চান, অনলাইনে সেটা রেজিস্ট্রেশন করিয়ে রাখা যাবে। সেই ম্যাচের টিকিট বিক্রির সময় নোটিফিকেশন পাবেন রেজিস্ট্রেশন করিয়ে রাখা সমর্থকেরা। ২৫ আগস্ট থেকে শুরু হবে টিকিট বিক্রি।

তবে অনলাইনে টিকিট কিনতে গেলে বেশ কিছু নিয়ম মানতে হবে। যাঁরা স্টেডিয়ামে বসে ম্যাচ দেখতে ইচ্ছুক, তাঁদের ১৫ আগস্টের মধ্যে ক্রিকেট বিশ্বকাপের ওয়েবসাইটে গিয়ে নাম ‘রেজিস্টার’ করতে হবে। টিকিটের চাহিদা কী রকম তার উপর ভিত্তি করে টিকিট বিক্রি শুরু হবে। আইসিসি আগেই জানিয়েছিল, অনলাইনে বিশ্বকাপের টিকিট কিনলেও তার ছাপা টিকিট সংগ্রহ করতে হবে। তবেই মাঠে ঢোকা যাবে। বিভিন্ন কেন্দ্রে টিকিটের দামও আলাদা হতে চলেছে। অর্থাৎ, মুম্বই বা চেন্নাইয়ে টিকিটের দাম যা থাকবে, কলকাতায় টিকিটের দাম এক হবে না। সেটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে।

২৫ আগস্ট থেকে ভারত ছাড়া অন্য দলগুলির প্রস্তুতি ম্যাচ এবং বিশ্বকাপের ম্যাচের টিকিট বিক্রি শুরু হবে।

৩০ আগস্ট থেকে গুয়াহাটি ও তিরুঅনন্তপুরমে ভারতের যে প্রস্তুতি ম্যাচ, তার টিকিট বিক্রি শুরু হবে।

৩১ আগস্ট চেন্নাই, দিল্লি এবং পুণেতে ভারতের যে ম্যাচগুলি রয়েছে তার টিকিট বিক্রি শুরু হবে।

১ সেপ্টেম্বর ভারতের যে ম্যাচ ধরমশালা, লখনউ এবং মুম্বইয়ে রয়েছে তার টিকিট বিক্রি শুরু হবে।

২ সেপ্টেম্বর বেঙ্গালুরু এবং কলকাতায় ভারতের যে ম্যাচ রয়েছে, তার টিকিট বিক্রি শুরু হবে।

৩ সেপ্টেম্বর আহমেদাবাদে যে ভারত-পাকিস্তান ম্যাচ, তার টিকিট বিক্রি শুরু হবে।

১৫ সেপ্টেম্বর থেকে সেমিফাইনাল এবং ফাইনালের টিকিট বিক্রি শুরু হবে।

[আরও পড়ুন: ক্রিকেটার হিসেবে যত ভাল, কোচ রাহুল কি ততটাই? বিশ্বকাপের আগে তাঁর আমলে ছয় লজ্জার হারের পোস্টমর্টেম]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement