shono
Advertisement

ইডেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কঠিন লড়াই ভারতের, কেমন হতে পারে প্রথম একাদশ?

ওয়ানডে-তে অনায়াসে জিতলেও টি-টোয়েন্টিতে বেশ কঠিন হতে চলেছে ভারতের লড়াই।
Posted: 04:58 PM Feb 16, 2022Updated: 06:29 PM Feb 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়ানডে সিরিজে অনায়াসে জয় এলেও ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে টি-২০ সিরিজ জেতা যে সহজ হবে না, সেটা ক্রিকেট সম্পর্কে ন্যূনতম জ্ঞান থাকা লোকটিও বলে দিতে পারবেন। আসলে, ক্যারিবিয়ানরা ৫০ ওভারের ক্রিকেটে ধৈর্য ধরে সেভাবে প্রতিরোধ গড়তে না পারলেও মার-দাঙ্গার খেলায় যে তাঁরা সিদ্ধহস্ত, সেটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না। আর আইপিএলে (IPL) নিয়মিত খেলায় এদেশের পিচ, আবহাওয়া সম্পর্কেও তাঁরা প্রায় সবই জানেন। তাই টি-২০ ফরম্যাটে তাঁদের দুর্বল ভাবলে ভুল হবে। রোহিতরা সেই ভুলটি করছেনও না।

Advertisement

ক্যারিবিয়ানদের যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখছে টিম ইন্ডিয়া (Team India)। তাই প্রথম একাদশ সাজাতেও বেশ চাপে পড়তে হচ্ছে ভারতকে। একে তো কে এল রাহুল, ওয়াশিংটন সুন্দর, শিখর ধাওয়ানরা নেই। হার্দিক, বুমরাহ, শামি, জাদেজারাও দলে নেই। তার উপর আবার পিচ নিয়ে নানারকম প্রশ্ন শোনা যাচ্ছে। শোনা যাচ্ছে, ইডেনের পিচে নাকি ঘাস রাখা হয়েছিল। অথচ, ভারতীয় দলে তেমন এক্সপ্রেস পেসার কেউ নেই। তাই টিম ম্যানেজমেন্ট অখুশি।

[আরও পড়ুন: আজ ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টি-টোয়েন্টি ম্যাচ, নিরুত্তাপ ইডেনে যত কাণ্ড পিচ নিয়ে]

শোনা গেল গতকাল ভারতীয় টিম নাকি পিচ দেখে এতটাই অসন্তুষ্ট হয় যে, ইডেন কিউরেটরকে সরাসরি বলা হয়, এত ঘাস রাখা হয়েছে কেন? টিমে কোনও আগুনে গতির পেসার নেই। ঘাস রেখে কী লাভ? পূর্বাঞ্চলের প্রধান কিউরেটর আশিস ভৌমিককেও নাকি নানাবিধ প্রশ্নের মুখে পড়তে হয়। তিনি আমতা-আমতা করে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। যার পরিণতি, গতকাল বিকেলের দিকে পিচ থেকে ঘাস ওড়াতে হয় কিউরেটরদের। কিন্তু তার পরেও শঙ্কিত ওয়াকিবহাল মহল বুঝতে পারছে না, বুধবারের ইডেন (Eden Gardens) পিচ ঠিকঠাক দাঁড়াল কি না? অনেকেই বলাবলি করছেন যে, একে তো এই পিচে কোনও খেলাই হয়নি। ঘরোয়া ক্রিকেট হয়নি। কোনও টিমের প্র্যাকটিসও হয়নি। তার উপর আবার অর্ডারি পিচ। শেষ পর্যন্ত না সব তালগোল পাকিয়ে যায়!

[আরও পড়ুন: আইপিএল নিলামে মারাত্মক ভুল! এক দলের ক্রিকেটারকে অন্য দলে বেচলেন চারু শর্মা, দেখুন ভিডিও]

শোনা যাচ্ছে, সব দেখেশুনে তিন পেসার এবং দুই স্পিনার নিয়ে নামার সিদ্ধান্ত নিয়েছে ভারত। সেক্ষেত্রে ব্যাটিং বিভাগ কিছুটা দুর্বল হলেও টপ-অর্ডারের উপর ভরসা রাখছে ভারত। এদিন রাহুলের (KL Rahul) অনুপস্থিতিতে ওপেন কে করবেন, সেটা নিয়েও অবশ্য প্রশ্ন আছে। ঋতুরাজ নাকি ঈশান? শোনা যাচ্ছে বাঁহাতি হওয়ায় ঈশানের পাল্লাই ভারী। স্পিনারদের মধ্যে রবি বিষ্ণোই এবং কুলদীপ যাদবের মধ্যে লড়াই। এঁদের মধ্যে একজন খেলবেন। অভিজ্ঞতার জন্য কুলদীপকে খেলানো হতে পারে। সেক্ষেত্রে দীর্ঘদিন বাদে ভারতীয় ক্রিকেটে কুল-চা জুটি ফিরবে।

একনজরে ভারতের সম্ভাব্য প্রথম একাদশ: রোহিত শর্মা, ঈশান কিষান, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, সূর্যকুমার যাদব, দীপক চাহার, ভুবনেশ্বর কুমার/ শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মহম্মদ সিরাজ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement