shono
Advertisement

এশিয়াডে একই ইভেন্টে একই পদক মা-মেয়ের, নয়া নজির ভারতীয় অ্যাথলিটের

জোড়া রুপোর পদক হরমিলান বাইনসের ঝুলিতে।
Posted: 09:22 PM Oct 04, 2023Updated: 09:22 PM Oct 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২১ বছর আগে এশিয়ান গেমস (Asian Games) থেকে পদক জিতেছিলেন মা। ২০২৩ সালের এশিয়াডে সেই একই ইভেন্ট থেকে পদক জিতলেন মেয়েও। বিরল নজিরের মালিক হলেন হরমিলান বাইনস ও তাঁর মা মাধুরী সিং। এশিয়ান গেমসে ৮০০ মিটার দৌড়ে দুজনের ঝুলিতেই রয়েছে রুপোর পদক। যদিও সোনার পদক জেতার স্বপ্ন নিয়ে চিনে পৌঁছেছিলেন হরমিলান। মরশুমের সেরা পারফরম্যান্স করেও সোনা জয়ের স্বপ্ন পূরণ করতে পারেননি। তবে জোড়া রুপোর পদক গলায় ঝুলিয়ে দেশে ফিরবেন হরমিলান।

Advertisement

এশিয়ান গেমসে (Asian Games 2023) কয়েকদিন আগেই ১৫০০ মিটার দৌড়ে রুপো জিতছিলেন। সেই পারফরম্যান্সের পরেই শারীরিকভাবে প্রচণ্ড ক্লান্ত হয়ে পড়েন হরমিলান। ৮০০ মিটার দৌড়ে অংশ নেওয়ার আগেও পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি। তবুও ৮০০ মিটারের হিটে ভালো পারফরম্যান্স করে ফাইনালে ওঠেন হরমিলান। 

[আরও পড়ুন: এশিয়াডে ‘চিনা চক্রান্তের’ শিকার নীরজ? সোনার ছেলের বাতিল থ্রো ঘিরে তুঙ্গে বিতর্ক]

বুধবার ৮০০ মিটারের ফাইনালে নেমেও বেশ পিছিয়ে পড়েছিলেন। শুরু থেকেই ষষ্ঠ স্থানে দৌড়চ্ছিলেন হরমিলান। প্রায় ৪০০ মিটার দূরত্ব পেরিয়ে যাওয়ার পরেও সকলকে পিছনে ফেলার মতো শক্তি ছিল না হরমিলানের পায়ে। তবে সোনা জেতার লক্ষ্যে অবিচল হরমিলান শেষ চেষ্টা করেন গতি বাড়ানোর। বাকি ৪০০ মিটারে দ্রুত গতি বাড়াতে থাকেন। শেষ পর্যন্ত শ্রীলঙ্কার প্রতিযোগীর থেকে পিছিয়ে থেকে রুপো জেতেন হরমিলান। চলতি মরশুমে নিজের সেরা পারফরম্যান্স করেন এই ইভেন্টে।

পদক জেতার পরে হরমিলান জানান, ২০০২ সালের এশিয়াডের ৮০০ মিটার দৌড়ে পদক জিতেছিলেন তাঁর মা মাধুরী সিং। মাকে দেখেই অ্যাথলেটিক্সে আসেন হরমিলান। মায়ের অধরা সোনার পদক জিততেই এশিয়াডে এসেছিলেন। তবে মায়ের থেকে বেশি পদক নিয়ে এশিয়াড থেকে ফিরছেন তিনি। আপাতত অলিম্পিকে দেশের প্রতিনিধিত্ব করতে নিজেকে তৈরি করছেন হরমিলান।

[আরও পড়ুন: ঘরের মাঠে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নামছে টিম ইন্ডিয়া, বিশ্বকাপের জন্য কতটা প্রস্তুত রোহিতরা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement