shono
Advertisement

‘সম্মান অর্জন করে নিতে হয়’, নেতৃত্বের পাঠ শেখালেন ধোনি

অতিরিক্ত কথা না বলে কাজে করে দেখাতে বলছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।
Posted: 09:40 AM Feb 10, 2024Updated: 09:57 AM Feb 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেতৃত্বের পাঠ দিলেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। জানিয়ে দিলেন, নেতা হিসেবে সতীর্থের শ্রদ্ধা আদায় করে নিতে হয়।
দেশের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। একসময়ে যা হাত দিয়েছেন, তাতেই সোনা ফলিয়েছেন। সেই ধোনি নেতৃত্ব প্রসঙ্গে বলছেন, ”সম্মানের সঙ্গে জড়িয়ে আনুগত্যও। যখন ড্রেসিংরুমের কথা বলা হয়, তখন সাপোর্ট স্টাফ বা ক্রিকেটাররা সম্মান না জানালে, সেই আনুগত্য পাওয়া কঠিন হয়ে দাঁড়ায়। শ্রদ্ধা আদায় করে নিতে হয়। জোর করে শ্রদ্ধা আদায় করা যায় না।” 

Advertisement

[আরও পড়ুন: ভেঙে গেল শেহওয়াগ-গেইলের রেকর্ড! আফগানদের বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করা ব্যাটারকে চিনে নিন]

ধোনি আরও বলেন, কথা না বলে কাজে করে দেখাও। এটাই সবেচেয়ে গুরুত্বপূর্ণ। ধোনি বলেন, ”আমি বরাবরই বিশ্বাস করি নেতা হিসেবে শ্রদ্ধা, সমীহ আদায় করে নিতে হয়। এটা চেয়ার বা ব়্যাঙ্কিংয়ের উপরে নির্ভর করে না। মানুষ অনেক সময়ে নিরাপত্তাহীনতায় ভোগে। কখনও কখনও এমনও হয় যে দলের আস্থা অর্জন করতে পারলেও নিজের উপরেই বিশ্বাস থাকে না। সংক্ষেপে বলতে গেলে, সম্মান আদায় করার চেষ্টা না করাই ভালো, বরং সম্মান অর্জন করতে হবে। একবার দলের আস্থা-সমীহ পেয়ে গেলে পারফরম্যান্সও অনুসরণ করবে।”
তবে এই সমীহ বা শ্রদ্ধা অর্জন কিন্তু সহজ নয়। সেই সম্মান পেতে হলে ড্রেসিংরুমের প্রতিটি প্লেয়ার, প্রতিটি সদস্যের শক্তি-দুর্বলতা সম্পর্কে জ্ঞান দরকার। একবার তা ধরতে পারলে, কিছু না বলেও দুর্বলতা শুধরে দেওয়া সম্ভব হবে।

 

[আরও পড়ুন: সামনে আইজল, আই লিগে জয়ের খোঁজে মহামেডান]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement