Advertisement

Tokyo Paralympics: নীরজের পর ফের জ্যাভলিনে এল সোনা, প্যারালিম্পিকে ইতিহাস সুমিত আন্তিলের

05:43 PM Aug 30, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার হিসেবে অলিম্পিকে সোনা জিতে ইতিহাস গড়েছিলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। ফের টোকিও থেকে এই ইভেন্টেই এল সোনা। এবার প্যারালিম্পিয়ান সুমিত আন্তিল গর্বিত করলেন দেশকে। রেকর্ড গড়ে দেশকে স্বর্ণপদক এনে দিলেন তিনি।

Advertisement

চলতি প্যারালিম্পিকে (Tokyo Paralympics) দুর্দান্ত ফর্মে ভারতীয় অ্যাথলিটরা। ইতিমধ্যেই শুটিংয়ে সোনা জিতে নজির গড়েছেন অবনী লেখারা। এবার পুরুষদের জ্যাভলিন (F64) ইভেন্টে বিশ্বের বাকি অ্যাথলিটদের পিছনে ফেলে এক নম্বর হয়ে গেলেন সুমিত। ফাইনালের মঞ্চে এক নয়, দুই নয়, তিন-তিনবার বিশ্ব রেকর্ড গড়লেন সুমিত (Sumit Antil)। প্রথম বারের থ্রোয়ে জ্যাভলিন উড়ে যায় ৬৬.৯৫ মিটার। তাতেই তৈরি হয় নয়া রেকর্ড। দ্বিতীয় থ্রো ছাপিয়ে যায় প্রথমটিকেও। পঞ্চমবার ৬৮.৫৫ মিটার থ্রো করে তাক লাগিয়ে দেন তিনি। কারণ এটাই প্যারালিম্পিকে সর্বকালের দীর্ঘতম থ্রো। তবে একটুর জন্য পদক হাতছাড়া হয় সন্দীপ চৌধুরীর। চতুর্থ স্থানে শেষ করেন তিনি। 

[আরও পড়ুন: ‘স্ত্রী মায়ান্তিই সেরা প্রাপ্তি’, ক্রিকেটকে বিদায় জানাতেই ট্রোলড Stuart Binny]

সুমিতের সাফল্যে উচ্ছ্বসিত দেশবাসী। সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার বন্যায় ভাসছেন তিনি। টুইট করে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে দেশের জোড়া সোনা জয়ের দিনই খারাপ খবর পেলেন বিনোদ কুমার (Vinod Kumar)। পুরুষদের ডিসকাস থ্রোয়ের F52 ইভেন্টে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। কিন্তু পদক ধরে রাখতে পারলেন না তিনি। প্রতিবন্ধকতার নিরিখে তাঁকে ডিসকোয়ালিফাই করে কম্পিটিশন প্যানেল। ফলে তাঁর পদক ফিরিয়ে নেওয়া হয়।

[আরও পড়ুন: Paralympics 2020: অভিনব বিন্দ্রাই আইডল, সব বাধা টপকে তাঁরই রেকর্ড স্পর্শ সোনার মেয়ে অবনীর]

Advertisement
Next