সুপ্রিম কোর্টে শিব সেনা মামলা শুনলেন কেনিয়ার প্রথম মহিলা প্রধান বিচারপতি! ব্যাপারটা কী?

02:38 PM Mar 15, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি এদেশীয় নন। ভারতের সুপ্রিম কোর্টের স্বীকৃত বিচারপতিও নন। তাও সুপ্রিম কোর্টের (Supreme Court) মহাগুরুত্বপূর্ণ সাংবিধানিক বেঞ্চের অধীনে থাকা মামলা শুনলেন। তাও বিচারপতিদের আসনে বসে। মঙ্গলবার শিব সেনা (Shiv Sena) সংক্রান্ত এক গুরুত্বপূর্ণ মামলা চলাকালীন সুপ্রিম কোর্টে এই কাণ্ডটিই ঘটেছে।

Advertisement

আসলে যে মহিলার কথা বলা হচ্ছে তিনি কেনিয়ার প্রথম মহিলা প্রধান বিচারপতি মার্থা কোমে (Justic Martha Koome)। মঙ্গলবার তিনি শিব সেনা সংক্রান্ত মামলাটির শুনানিতে উপস্থিত ছিলেন ভারতের সুপ্রিম কোর্টের অতিথি হিসাবে। শীর্ষ আদালতে এই ধরনের ঘটনা নতুন কিছু নয়। মাঝে মাঝে ভিনদেশ থেকে বিচারপতিরা আসেন এদেশের বিচারব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জানতে। কিছুদিন আগে সিঙ্গাপুর থেকে বিচারপতি এসেছিলেন ভারতের সুপ্রিম কোর্টে।

[আরও পড়ুন: দেশে শিক্ষিত প্রধানমন্ত্রীর প্রয়োজন, ভোটমুখী মধ্যপ্রদেশে মোদিকে খোঁচা কেজরির]

মঙ্গলবার যে  মামলার শুনানিতে কেনিয়ার (Kenya) প্রথম মহিলা প্রধান বিচারপতি সেটি ছিল শিব সেনার (Shiv Sena) একনাথ শিণ্ডে এবং উদ্ধব ঠাকরে বিবাদ সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলা। সেটি আবার চলছিল প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চের অধীনে। মামলা শুরুর আগে এদিন প্রধান বিচারপতিই কেনিয়ার প্রধান বিচারপতিকে স্বাগত জানান। বেশ কিছুক্ষণ মামলাটি বিচারপতির আসনে বসেই শোনেন তিনি।

[আরও পড়ুন: দিল্লিতে ED’র হাজিরা এড়ালেন অনুব্রতকন্যা সুকন্যা, এবার কী পদক্ষেপ তদন্তকারীদের?]

আসলে কেনিয়ার বিচারপতিদের একটি প্রতিনিধিদল এই মুহূর্তে ভারত সফরে। এদেশের সংবিধান, বিচারব্যবস্থা পর্যবেক্ষণ করতে চান সেদেশের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন দলের প্রতিনিধিরা। সপ্তাহখানেক আগে রাষ্ট্রপতি  সঙ্গেও দেখা করেন তাঁরা।

Advertisement