shono
Advertisement
Vodafone Idea

সুপ্রিম কোর্টে বড় ধাক্কা, মহাসংকটে ভোডাফোন-আইডিয়ার ভবিষ্যৎ

অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ বা AGR বাবদ ভোডাফোন আইডিয়ার বকেয়া ক্রমশ বাড়ছে।
Published By: Subhajit MandalPosted: 10:53 AM Sep 20, 2024Updated: 10:53 AM Sep 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা! কেন্দ্রের হিসাব মতোই AGR বকেয়া মেটাতে হবে ভোডাফোন-আইডিয়া এবং ভারতী এয়ারটেল টেলিকমিউনিকেশনকে। যার ফলে ফের মহাসংকটে পড়ে গেল ভোডাফন-আইডিয়ার ভবিষ্যৎ।

Advertisement

আসলে Vi, এয়ারটেল এবং টাটা এই তিন টেলিকম সংস্থার কাছে অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ বা AGR বাবদ প্রায় ১.৪৭ লক্ষ কোটি টাকা পায় কেন্দ্র। সংস্থাগুলির দাবি ছিল, কেন্দ্রের টেলিকম বিভাগ যে হিসাব কষেছে তাতে ত্রুটি ছিল। সেই ত্রুটি সংশোধনের জন্য দুই সংস্থা আবেদন করে শীর্ষ আদালতে। কিন্তু বৃহস্পতিবার শীর্ষ আদালতে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ জানিয়ে দিয়েছে, কেন্দ্রের হিসাবে কোনও ত্রুটি নেই। তাই সংশোধনের কোনও প্রশ্ন নেই।

বস্তুত সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের ফলে পথে বসতে হবে ভোডাফোনকে। AGR বাবদ ভোডাফোন আইডিয়ার বকেয়া ৭০,৩২০ কোটি। অথচ, এই মুহূর্তে দেশের প্রধান টেলিকম সংস্থাগুলির মধ্যে ভোডাফোন-আইডিয়ার অবস্থাই সবচেয়ে সংকটজনক। বৃহস্পতিবার আদালতের রায়ের পরে তাদের শেয়ার দর প্রায় ২০% পড়ে যায়। যার ফলে আর্থিকভাবে আরও ক্ষতির মুখে পড়ল এই টেলিকম সংস্থা। ধাক্কা খেয়েছে এয়ারটেলও। তাঁদেরও কেন্দ্রের কাছে বকেয়ার পরিমাণ ৪৩ হাজার ৯৮০ কোটি টাকা। তবে এয়ারটেল আর্থিকভাবে ভোডাফোনের থেকে ভালো জায়গায়। তাই তাঁদের অস্তিত্ব সংকটের প্রশ্ন এখনই নেই। কিন্তু ভোডাফোন-আইডিয়া চরম সংকটে। এই আর্থিক জরিমানা মেটাতে গেলে সংস্থা পথে বসবে। সুপ্রিম কোর্ট অবশ্য আগেই এই বিপুল জরিমানা ১০ কিস্তিতে মেটানোর ব্যবস্থা করে দিয়েছে। কিন্তু সেই কিস্তির টাকাটা মেটানোও ভি'র পক্ষে কঠিন।

ওয়াকিবহাল মহল বলছে, এই মুহূর্তে এমনিই সার্বিকভাবে সংকটে দেশের টেলিকম ইন্ডাস্ট্রি। সব মিলিয়ে মোটে ৩টি সংস্থা এই মুহূর্তে পরিষেবা দিচ্ছে। সেটার মধ্যেও এই বিপুল আর্থিক চাপ ভোডাফোন-আইডিয়া সামলাতে পারবে কিনা সংশয় রয়েছে। ফলে সংস্থার অস্তিত্বই সংকটে পড়ে যেতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কেন্দ্রের হিসাব মতোই AGR বকেয়া মেটাতে হবে ভোডাফোন-আইডিয়া এবং এয়ারটেল টেলিকমিউনিকেশনকে।
  • যার ফলে ফের মহাসংকটে পড়ে গেল ভোডাফন-আইডিয়ার ভবিষ্যৎ।
  • আসলে Vi এবং এয়ারটেল এবং টাটা এই তিন টেলিকম সংস্থার কাছে অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ বা AGR বাবদ প্রায় ১.৪৭ লক্ষ কোটি টাকা পায় কেন্দ্র।
Advertisement