সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কল মার্জিং। আজকের দিনে একসঙ্গে অনেকে মিলে ফোন কল খুব সাধারণ ব্যাপার। ব্যবসায়িক প্রয়োজন হোক কিংবা অফিসের মিটিং অথবা বন্ধুদের আড্ডা- কল মার্জিং আজকের দিনের চেনা ব্যাপার। কিন্তু কল মার্জিংকেও জালিয়াতির হাতিয়ার বানিয়ে ফেলেছে হ্যাকাররা। 'ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া' তথা NPCI এই নিয়ে সতর্কতা জারি করেছে।
কীভাবে ফাঁদ পাতছে জালিয়াতরা?
জানা যাচ্ছে, আগে থেকেই 'শিকার'-এর ব্যাঙ্ক অ্যাকাউন্টের খোঁজ থাকে তাদের কাছে। তারপর তারা ফোন করে জানায় কোনও বন্ধুর থেকে আপনার নম্বর পেয়েছে। এবং সেই বন্ধুর সঙ্গে আপনাকে কল মার্জিংয়ে যুক্ত করতে চায় ওই হ্যাকার। তবে যে নম্বরে যুক্ত করা হবে তা অন্য নম্বর। আর সেই আর্জিতে সাড়া দিয়ে ফেললেই সর্বনাশ। ওই নম্বরটি আসলে আপনারই ব্যাঙ্কের ওটিপি কল। হ্যাকাররা পুরো ব্যাপারটা এতই নিপুণ ভাবে করে থাকে যে আপনার অজান্তেই ওটিপিটি শেয়ার হয়ে যাবে। আর একবার ওটিপি শেয়ার হয়ে গেলেই লেনদেন সম্পূর্ণ করে ফেলে জালিয়াতরা। মূহূর্তের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দেবে তারা!
কীভাবে নিরাপদ থাকবেন
কোনও অজানা নম্বরের সঙ্গে কল মার্জ করবেন না। কোনও অজানা ব্যক্তি কল মার্জ করার জন্য জোর করলে আগেই সাবধান হোন।
কেউ যদি ব্যাঙ্কের কর্মী হিসেবে ফোন করেন, তাহলে আগে নিশ্চিত হোন দাবিটির সত্যতার বিষয়ে। নিশ্চিত না হয়ে কখনও কোনও তথ্য শেয়ার করবেন না।
মনে রাখবেন, ব্যাঙ্ক কখনও ওটিপি চায় না ফোনে। কেউ চাইছে মানেই, সে নিশ্চিতভাবেই জালিয়াত।
কোনও সন্দেহজনক গতিবিধি নজরে পড়লেই রিপোর্ট করুন। যেমন, আপনি কোনও ওটিপি পেলেন এমন লেনদেনের যা আপনি করেননি। সেক্ষেত্রে ১৯৩০ নম্বরে ফোন করে অভিযোগ জানান। এবং অবশ্যই জানান নিজের ব্যাঙ্ককে।
