shono
Advertisement
Online portal

এবার পুলিশের শংসাপত্র মিলবে অনলাইনেই, ‘পিসিসি’ পোর্টাল চালু ভবানী ভবনের

নতুন PCC পোর্টালে আবেদন করলে সাতদিনের মধ্যেই হাতে চলে আসবে সার্টিফিকেট।
Published By: Sucheta SenguptaPosted: 09:19 PM Jul 19, 2024Updated: 09:21 PM Jul 19, 2024

অর্ণব আইচ: পায়ে হেঁটে, দুয়ারে দুয়ারে ঘুরে কষ্ট করে সার্টিফিকেট পাওয়া নয়, নয় দিনের পর দিন অপেক্ষাও। ওসব দিন এবার শেষ। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে আর হয়রান হতে হবে না এখন। অনলাইন পোর্টালের মধ্যে দিয়েই পাওয়া যাবে এই সার্টিফিকেট। পোর্টালে লগইন করে নির্দিষ্ট ফর্ম ফিলআপ করার সাতদিনের মধ্যে পাওয়া যাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। এমনই সুখবর শোনাল পুলিশ প্রশাসন। শুক্রবার ভবানী ভবনে এই পোর্টালের উদ্বোধন হয়েছে। আর তাতেই সহজ হয়েছে কাজ।

Advertisement

বিদেশে চাকরি হোক বা পাসপোর্ট। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট (Police Clearance Certificate) পেতে আর হাপিত্যেশ করে বসে থাকতে হবে না কাউকে, ভাবতেও হবে না। এবার থেকে পোর্টালের মাধ‌্যমে অনলাইনে (Online) ফর্ম ভর্তি করে পাঠালে সাতদিনের মধ্যেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বা ‘পিসিসি’ চলে আসবে হাতে। কোনও বিশেষ ব‌্যক্তির বিরুদ্ধে যে কোনও মামলা, এমনকী ট্রাফিক মামলাও রয়েছে কি না, তা-ও জানা যাবে অতি অল্প সময়ের মধ্যেই। শুক্রবার ভবানী ভবনে (Bhavani Bhavan) এই পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এডিজি (সিআইডি) আর রাজশেখরন, এডিজি (সদর) অজয় কুমার, এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার, এডিজি (সিআইডি)২ বিশাল গর্গ, আইজি (ট্রাফিক) সুকেশ জৈন, আইজি (সিআইডি) অখিলেশ চতুর্বেদী ও ভবানী ভবনের অন‌্য আধিকারিকরা।

[আরও পড়ুন: প্রেমের প্রস্তাবে ‘না’, ভরা রাস্তায় বউদির উপর ঝাঁপিয়ে পড়ে ছুরি হাতে হামলা দেওরের!]

পুলিশের সূত্র জানিয়েছে, পাসপোর্টের জন‌্য প্রয়োজন হয় পুলিশের রিপোর্ট। অনেক সময়ই চাকরির ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বিরুদ্ধে মামলা রয়েছে কি না, তা জানতে চায় কর্তৃপক্ষ। বিশেষ করে বিদেশে চাকরির ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বা ‘পিসিসি’ আবশ্যিক। কলকাতা পুলিশের (Kolkata Police) ক্ষেত্রে এই শংসাপত্র পাওয়া অনেকটাই সহজ। কিন্তু রাজ‌্য পুলিশের ক্ষেত্রে এতদিন সশরীরে গিয়ে ফর্ম ভর্তি করে অপেক্ষা করতে হত। জেলা পুলিশের সদর দপ্তর ও জেলার গোয়েন্দা দপ্তর খোঁজখবর নেওয়ার পর ‘পিসিসি’ দিলেও সময় লাগত।

[আরও পড়ুন: অবশেষে দৃষ্টিগোচর! প্রকাশ্যে বিশ্বের সর্বাধিক বিচ্ছিন্ন সম্প্রদায়ের বিরল ছবি]

এখন থেকে ‘পিসিসি’ পোর্টালে (Portal) গিয়ে ফর্মের জন‌্য আবেদন জানালে একটি ওটিপি আসবে। আবেদনকারীর আধার কার্ড যাচাই করা হবে। অন‌্যান‌্য নথি আপলোড করার পর আবেদন জমা দেওয়া যাবে। জমা দিতে হবে তিনশো টাকা। ওই আবেদন স্বয়ংক্রিয়ভাবে সংশ্লিষ্ট জেলা সদর ও ক্রমে সিআইডির দপ্তরে চলে যাবে। আবেদনকারীর বিরুদ্ধে কোনও মামলা রয়েছে কি না, তা পরীক্ষা করে দেখা হবে। সাতদিনের মধ্যে তার রিপোর্ট ওই পোর্টালে আপলোড করে দেওয়া হবে। ওই শংসাপত্রটি যাতে নষ্ট বা পরিবর্তন না করা যায়, সেই ব‌্যবস্থাও থাকছে বলে জানিয়েছে পুলিশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে অপেক্ষা নয়।
  • অনলাইন পোর্টালে আবেদন করলে ৭ দিনের মধ্যেই মিলবে সার্টিফিকেট।
  • শুক্রবারই নতুন পোর্টালের উদ্বোধন হল ভবানীভবনে।
Advertisement