shono
Advertisement

প্লাস্টিকমুক্ত ভারতের বার্তা দিতে দিওয়ালিতে সবচেয়ে বড় প্রদীপ জ্বলবে গুয়াহাটিতে

জানেন, কত লিটার তেল ধরবে এই প্রদীপে? The post প্লাস্টিকমুক্ত ভারতের বার্তা দিতে দিওয়ালিতে সবচেয়ে বড় প্রদীপ জ্বলবে গুয়াহাটিতে appeared first on Sangbad Pratidin.
Posted: 02:23 PM Oct 26, 2019Updated: 02:24 PM Oct 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিওয়ালি উপলক্ষ্যে সেজে উঠছে গোটা দেশ। কোথাও নজর কাড়বে আতসবাজির রোশনাই, তো কোথাও হাজার হাজার প্রদীপে সাজবে গঙ্গারঘাট। ব্যতিক্রম নয় গুয়াহাটিও। এবার দীপাবলিতে সবচেয়ে বড় প্রদীপ জ্বালিয়ে রেকর্ড গড়বে অসম।

Advertisement

আজ, শনিবার সন্ধেয় গুয়াহাটির দিঘোলি পুখুরিতে জ্বলবে সর্ববৃহৎ প্রদীপ। মাটির সেই প্রদীপটি আট ফুট দীর্ঘ এবং এর উচ্চতা দু’ফুট। প্রায় দু’শো লিটার তেল ধরবে এই প্রদীপে। উত্তর-পূর্ব ভারতের একটি সিমেন্ট প্রস্তুতকারক কোম্পানির উদ্যোগেই এবার এই শহরে জ্বলবে সবচেয়ে বড় প্রদীপ। লিমকা বুক অফ রেকর্ডসে নাম তুলতেই এই প্রয়াস বলে জানিয়েছে কোম্পানিটি। এর আগে সবচেয়ে বড় প্রদীপ জ্বালানোর রেকর্ড করেছে গোরক্ষপুরের সুরজকুণ্ড ধাম সমিতি এবং লক্ষ্মী পুজো নবযুবক কমিটি। সেই প্রদীপের ওজন ছিল ১৫০ কেজি। ১৩০ সেন্টিমিটার দীর্ঘ এবং ৪৫ সেন্টিমিটার উচ্চতা বিশিষ্ট প্রদীপে ধরেছিল ১০১ লিটার তেল। সেটি বানাতে খরচ হয়েছিল আট হাজার টাকা। ২৫ জন মিলে ৪৫ দিন ধরে সেই প্রদীপ তৈরি করেছিলেন। যা উৎসর্গ করা হয়েছিল ভারতীয় সেনাকে। ২০১৬ সালের ৩১ অক্টোবর সবচেয়ে বড় প্রদীপের তকমা পেয়েছিল সেটি।

[আরও পড়ুন: জানেন, ভূত চতুর্দশীতে কেন চোদ্দ শাক খেতে ও বাড়িতে ১৪ প্রদীপ জ্বালাতে হয়?]

তবে এবার শুধু রেকর্ড গড়াই এর উদ্দেশ্য নয়, এই প্রদীপ প্রজ্জ্বোলনের পিছনে আরও একটি সামাজিক কারণ রয়েছে। সিঙ্গল-ইউজ বা একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পরিবেশের যে ক্ষতি করছে, সে বিষয়ে সচেতনও করা হবে এই প্রয়াসের মাধ্যমে।

দীর্ঘদিন ধরে সবুজায়নের বার্তা দিচ্ছে সরকার। ২০২২ সালের মধ্যে প্লাস্টিকমুক্ত ভারত গড়তে উদ্যোগী কেন্দ্র। আর সরকারের সেই প্রয়াসকেই সাধুবাদ জানিয়ে সর্ববৃহৎ প্রদীপ জ্বালানোর উদ্যোগ নিয়েছে সিমেন্ট কোম্পানিটি। প্রদীপ প্রজ্জ্বোলনের এই অনুষ্ঠানে হাজির থাকবেন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা। থাকবেন বেশ কয়েকজন সেলিব্রিটিও। ৩১ অক্টোবর পর্যন্ত জ্বলবে এই বিরাটাকার প্রদীপটি।

[আরও পড়ুন: জানেন, ভূত চতুর্দশীতে কেন চোদ্দ শাক খেতে ও বাড়িতে ১৪ প্রদীপ জ্বালাতে হয়?]

The post প্লাস্টিকমুক্ত ভারতের বার্তা দিতে দিওয়ালিতে সবচেয়ে বড় প্রদীপ জ্বলবে গুয়াহাটিতে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement