shono
Advertisement

বিশ্ব উষ্ণায়নের জের, নেপালে ৩ হাজার মিটার উচ্চতায় হদিশ রয়েল বেঙ্গল টাইগারের

বিষয়টি দেখে চিন্তায় পরিবেশবিদরা।
Posted: 03:53 PM Dec 12, 2020Updated: 04:01 PM Dec 12, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণ জেরে গত কয়েকমাস ধরেই বিশ্বের বেশির ভাগ জায়গায় লকডাউন চলছিল। এখনও অনেক দেশে কারফিউ চলছে। এর ফলে পরিবেশের উন্নতি হয়েছে বলে দাবি করছিলেন অনেকে। কিন্তু, তাতে যে উষ্ণায়নের প্রকোপ যে খুব একটা কমেনি বারবার তার প্রমাণ মিলছে। তবে এবার নেপালের ৩ হাজার মিটার উচ্চতায় বাঘের দেখা পাওয়ার পর চিন্তায় পড়েছেন পরিবেশবিদরা।

Advertisement

সম্প্রতি নেপালের দুটি মন্ত্রকের তরফে যৌথ প্রেস বিবৃতি দেওয়া হয়েছে। তাতে উল্লেখ করা হয়েছে, পূর্ব নেপালের ইলাম (Illam) জেলার একটি জঙ্গলে ৩১৬৫ মিটার উচ্চতায় ১৩ থেকে ২১ নভেম্বরের মধ্যে রয়েল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger) দেখা মিলেছে। এই প্রথম এশিয়ার সবথেকে বড় বাঘ রয়েল বেঙ্গলের ছবি ধরা পড়েছে নেপালের ওই এলাকায়। বিশ্ব উষ্ণায়নের ফলেই ওই বাঘটি এত উচ্চতায় উঠে এসেছে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: চাঁদের মাটিতে ভারতের পা! নাসার চন্দ্রাভিযানে ১৮ জনের দলে ভারতীয় বংশোদ্ভূত এই নভোশ্চর]

নেপাল বন ও ভূমি সংরক্ষণ এবং ন্যাশনাল পার্ক ও বন্যপ্রাণ সংরক্ষণ দপ্তরের তরফে প্রকাশিত ওই বিবৃতি অনুযায়ী, ইলাম জেলার ওই জঙ্গলে থাকা ট্র্যাপ ক্যামেরায় ১৩ থেকে ২১ নভেম্বরের মধ্যে একাধিকবার রয়েল বেঙ্গলের দেখা মিলেছে। এর আগে হিমালয়ের এই অঞ্চলে কোনওদিন ওই বাঘের দেখা পাওয়ার কথা শোনা যায়নি। তাই ছবি দেখার পর থেকেই নজরদারি বাড়ানো হয়েছে। কাঞ্চনজঙ্গার পাদদেশ থেকে ভারতের উত্তর সিকিমের সিংগিলা জাতীয় উদ্যান ও উত্তরবঙ্গের ডুয়ার্স পর্যন্ত বিস্তৃত ওই জঙ্গলে আরও রয়েল বেঙ্গল টাইগার রয়েছে বলে মনে করা হচ্ছে।

স্থানীয় মানুষজন এই ঘটনায় আনন্দিত হলেও বিষয়টি চিন্তায় ফেলেছে পরিবেশবিদদের। এই ঘটনা ভয়াবহ কোনও ভবিষ্যতের ইঙ্গিত দিচ্ছে বলেই আশঙ্কা করছেন তাঁরা।

[আরও পড়ুন: মিলল গবেষণায় স্বীকৃতি, কালনা মহারাজা উচ্চবিদ্যালয়ের প্রাক্তন ছাত্রই এখন বিশ্বসেরা বিজ্ঞানী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement