shono
Advertisement

পেগাসাস ইস্যুতে কেন্দ্রকে চাপ তৃণমূলের, লোকসভায় নোটিস সৌগত রায়ের

একই ইস্যুতে রাজ্যসভায় নোটিস দিলেন সিপিএমের বিনয় বিশ্বম।
Posted: 03:12 PM Jan 31, 2022Updated: 09:11 PM Jan 31, 2022

নন্দিতা রায়, নয়াদিল্লি: সম্প্রতি নয়া মোড় নিয়েছে পেগাসাস (Pegasus) বিতর্ক। ‘নিউ ইয়র্ক টাইমসে’ প্রকাশিত একটি রিপোর্টের উল্লেখ করে মোদি সরকারকে কাঠগড়ায় তুলেছেন রাহুল গান্ধী (Rahul Gandi)। এবার এই ইস্যুতে নতুন করে মোদি সরকারকে আক্রমণ শানাল তৃণমূল (TMC)। পেগাসাস ইস্যুতে লোকসভার স্পিকারকে তৃণমূল সাংসদ সৌগত রায় (Saugata Roy) স্বাধীকার ভঙ্গের নোটিস দিয়েছেন বলে জানা গিয়েছে। ঘটনায় ফের অস্বস্তিতে বিজেপি।  

Advertisement

পেগাসাস নিয়ে শুরু থেকেই কেন্দ্রকে তোপ দেগেছে তৃণমূল। সংসদের বাদল অধিবেশনে এই বিষয়ে তীব্র প্রতিবাদ জানায় তারা। সরব হয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। গত বছর একুশে জুলাইয়ের শহিদ সমাবেশের মঞ্চে ঘোষণা করেন, ফোনে আড়ি পাতা কাণ্ডে আলাদা তদন্ত কমিটি গঠন করবে রাজ্য সরকার। গত ২৬ জুলাই এ বিষয়ে তদন্ত কমিটি গঠনের কথা ঘোষণাও করেন মুখ্যমন্ত্রী। সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রাক্তন বিচারপতি মদন লোকুর (Madan Lokur) এবং কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের কমিটি গঠিত হয়। পেগাসাস ইস্যুতে তীব্র হট্টগোল হয়েছিল সংসদের বাদল অধিবেশনে। যে কারণে বারবার মুলতবি হয়ে যায় অধিবেশন। এবার সেই ইস্যুতেই তৃণমূল সাংসদ সৌগত রায় স্বাধীকার ভঙ্গের নোটিস দিয়েছেন বলে জানা গিয়েছে। আজ সৌগত রায় বলেন, বিষয়টি লোকসভায় তোলা হবে। 

[আরও পড়ুন: পেগাসাস অস্বস্তিতে বিজেপি, নিউ ইয়র্ক টাইমসকে ‘সুপারি মিডিয়া’ বললেন কেন্দ্রীয় মন্ত্রী]

পেগাসাস ইস্যুতে তৃণমূল নোটিস দিলেও গোটা বিরোধী শিবির এই বিষয়ে একমত বলেই জানা গিয়েছে। এদিকে জানা গিয়েছে রাজ্যসভাতেও সরকারের বিরুদ্ধে নোটিস পড়েছে পেগাসাস ইস্যুতে। সিপিএমের বিনয় বিশ্বম নোটিস দিয়েছেন রাজ্যসভায়।

উল্লেখ্য, রবিবার পেগাসাস (Pegasus) ইস্যুতে লোকসভায় কংগ্রেস দলনেতা অধীররঞ্জন চৌধুরি চিঠি লিখছেন স্পিকার ওম বিড়লাকে। তাঁর আরজি, ইচ্ছাকৃত ভাবে লোকসভাকে বিভ্রান্ত করার অভিযোগে তথ্যপ্রযুক্তি মন্ত্রীর বিরুদ্ধে বিশেষাধিকার প্রস্তাব আনা হোক।

[আরও পড়ুন: লোকসভায় পেগাসাস নিয়ে মিথ্যে বলেছে মোদি সরকার, স্পিকারের কাছে পদক্ষেপের আরজি অধীরের]

প্রসঙ্গত, ওই মার্কিন সংবাদপত্রের একটি প্রতিবেদনে লেখা হয়েছে, ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় ইজরায়েলের সঙ্গে ২০০ কোটি ডলারের একটি চুক্তি সই করেছিল ভারত। সেই চুক্তির অন্যতম ছিল পেগাসাস। এরপরেই নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে। বিরোধীরা এককাট্টা হয়ে ফের কেন্দ্রের সমালোচনায় নেমেছে। সংসদের বাজেট অধিবেশনে এই নিয়ে বিরোধীরা ফের ঝড় তুলতে পারে বলেই মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত পেগাসাস কেনা নিয়ে তৈরি হওয়া নয়া বিতর্কে ভারত বা ইজরায়েল কোনও দেশের সরকারই মুখ খোলেনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement