shono
Advertisement

পরিবেশ দিবসের প্রাক্কালে নয়া উদ্যোগ, গাছের গায়ে রাখি বাঁধল স্কুল পড়ুয়ারা

অনুষ্ঠানের আয়োজক ছিল SHER। The post পরিবেশ দিবসের প্রাক্কালে নয়া উদ্যোগ, গাছের গায়ে রাখি বাঁধল স্কুল পড়ুয়ারা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:51 PM Jun 04, 2019Updated: 08:49 AM Jun 05, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ সচেতনতায় এতকাল ধরে অনেকে অনেকরকম চেষ্টা করেছে সকলে। যদিও আদতে কোনও লাভ হয়নি। কিন্তু চেষ্টা থামেনি। আগামিকাল, বুধবার বিশ্ব পরিবেশ দিবস। আরও একবার নতুন করে চেষ্টা শুরু করার দিন। তার আগে মঙ্গলবার যোধপুর পার্ক ট্রি নার্সারিতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

[ আরও পড়ুন: নিমতায় তৃণমূল নেতাকে গুলি করে খুন, পুলিশকে ঘিরে বিক্ষোভ স্থানীয়দের ]

অনুষ্ঠানের আয়োজন করেছিলেন SHER-এর প্রতিষ্ঠাতা জয়দীপ কুন্ডু। সঙ্গে ছিল স্যাঞ্চুয়ারি এশিয়া, এইট টি পারেখ ফাউন্ডেশনের মতো সংস্থাও। SHER মূলত ব্যঘ্র সংরক্ষণ নিয়ে কাজ করলেও পরিবেশ সচেতনতা নিয়েও কাজ করে এই সংগঠন। আগামিকাল বিশ্ব পরিবেশ দিবস। ফলে এর আগে যে এই সংস্থা পরিবেশ বাঁচানোর জন্য উদ্যোগ নেবে, সেটাই তো স্বাভাবিক। এবছর পরিবেশ বাঁচানোর এই অনুষ্ঠানে অংশ নেয় বালিগঞ্জ শিক্ষা সদনের ছাত্রী ও শিক্ষিকারা। গাছের গায়ে রাখি বাঁধে তাঁরা। বৃক্ষরোপনও করা হয়। পরিবেশ দিবসের এই আগাম উদযাপন নিয়ে উচ্ছ্বসিত শহরের পরিবেশপ্রেমীরা।

অনুষ্ঠানে নগরোন্নয়ন ও পরিবেশে তার প্রভাব নিয়ে আলোচনা করা হয়। দ্রত শহরের বিস্তারের ফলে যে প্রকৃতির ক্ষতি হচ্ছে, আর তার জন্য যে জলবায়ুও পরিবর্তিত হচ্ছে, তা নিয়েও আলোচনা করা হয় এই অনুষ্ঠানে। এই আলোচনায় অংশ নিয়েছিলেন সিএফ অজয় দাস (আইএফএস) ও ডিসিএফ রবীন্দ্রনাথ সাহা (আইএফএস)। এছাড়া বনাঞ্চলের বিস্তার নিয়ে শপথগ্রহণও করা হয়। গাছের গায়ে রাখি বেঁধে পরিবেশ রক্ষা করার প্রতিজ্ঞা নেয় বালিগঞ্জ শিক্ষা সদনের ছাত্রীরা। এর পাশাপাশি বাড়িতেও যে তারা বৃক্ষরোপন করবে, তারও অঙ্গীকার নেওয়া হয়।

[ আরও পড়ুন: সাইকেলে চাপার শখ! আরোহীকে নাকানিচোবানি খাওয়াল হনুমান, দেখুন ভিডিও ]

The post পরিবেশ দিবসের প্রাক্কালে নয়া উদ্যোগ, গাছের গায়ে রাখি বাঁধল স্কুল পড়ুয়ারা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement