shono
Advertisement

মোদিকে চিঠি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির, পাশে দাঁড়ানোর আরজি

সদ্য়ই ভারতে এসেছিলেন ইউক্রেনের উপবিদেশমন্ত্রী।
Posted: 09:50 AM Apr 12, 2023Updated: 10:20 AM Apr 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) চিঠি লিখলেন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সেই চিঠিতে অতিরিক্ত ওষুধের আরজি জানানো হয়েছে ভারত সরকারের কাছে। সদ্য়ই ইউক্রেনের (Ukraine) উপবিদেশমন্ত্রী ইমাইন জাপারোভা এসেছিলেন ভারতে। তাঁর তিন দিনের সফরের পরই জানা গেল জেলেনস্কির লেখা চিঠির কথা।

Advertisement

উল্লেখ্য, জাপারোভা বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী মীনাক্ষি লেখির সঙ্গে বৈঠক করেছেন। তিনি ইউক্রেনের ভারতীয় সংস্থাগুলিকে নতুন করে পরিকাঠামো তৈরির আরজিও জানিয়েছেন বলে বিদেশ মন্ত্রকের তরফে পেশ করা এক বিবৃতিতে জানানো হয়েছে। যুদ্ধ শুরুর পর এই প্রথম ইউক্রেনের কোনও মন্ত্রী ভারতে এলেন।

[আরও পড়ুন: বিরোধিতার ‘শাস্তি’! আকাশপথে জুন্টার হামলায় মৃত অন্তত ১০০]

দেখতে দেখতে এক বছরেরও অনেক বেশি সময় পেরিয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। এখনও লড়াই চলছে কিয়েভে। এরই মধ্যে মাত্র কয়েকদিন আগে ইউক্রেনের প্রতিবেশী দেশ বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করার হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিকে অক্ষত রেখেই এই কাজ তাঁরা করবেন বলে দাবি পুতিনের। স্বাভাবিক ভাবেই তাঁর এমন হুঁশিয়ারিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এক নতুন মোড়ে পৌঁছেছে।

গত এক বছরেরও বেশি সময় ধরে রুশ সেনার হামলায় কার্যতই বিধ্বস্ত ইউক্রেন। এই পরিস্থিতিতে নতুন করে ঘুরে দাঁড়াতে মরিয়া দেশটি ভারতকে পাশে পেতে চাইছে। সেই পরিস্থিতিতে জেলেনস্কির চিঠি ও সেদেশের উপবিদেশমন্ত্রীর সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে বিপজ্জনক পজিশনে সঙ্গমই কাল! যুবকের যৌনাঙ্গ ‘ভেঙে’ রক্তারক্তি কাণ্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement