shono
Advertisement

দেশের স্বীকৃতিই নেই, তবু রাষ্ট্রসংঘের বৈঠকে হাজির ‘কৈলাসে’র প্রতিনিধি, বিঁধলেন ভারতকে

ভারত থেকে পলাতক 'গডম্যান' নিত্যানন্দ তৈরি করেছেন 'কৈলাস'।
Posted: 12:55 PM Feb 28, 2023Updated: 01:01 PM Feb 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সে দেশের অবস্থান কোথায় কেউ জানে না! রাষ্ট্র হিসেবে নেই রাষ্ট্রসংঘের স্বীকৃতি। তারপরেও স্বঘোষিত ধর্মগুরু নিত্যানন্দর ‘কৈলাশ যুক্তরাষ্ট্র’-এর প্রতিনিধি বক্তব্য রাখলেন রাষ্ট্রসংঘের এক আলোচনাচক্রে। শুধু অংশগ্রহণ করা নয়, আন্তর্জাতিক মঞ্চ থেকে রীতিমতো ভারতের বিরুদ্ধে সুর চড়িয়েছেন ‘কৈলাসে’র প্রতিনিধি। সেই আলোচনার ভিডিও আপলোডও হয়েছে রাষ্ট্রসংঘের ওয়েবসাইটে। এই ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। ওয়াকিবহাল মহলের প্রশ্ন, স্বীকৃতিহীন এক রাষ্ট্রের প্রতিনিধি কীভাবে রাষ্ট্রসংঘের আলোচনাচক্রে অংশ নিতে পারে? রাষ্ট্রসংঘের তরফে তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছিল কি না তা স্পষ্ট নয়।

Advertisement

স্বঘোষিত ধর্মগুরু নিত্যানন্দ ধর্ষণের অভিযোগে অভিযুক্ত। তাঁকে খুঁজছে গুজরাট পুলিশ। গ্রেপ্তারি এড়াতে দেশ ছেড়েছেন তিনি। এমনকী, আস্ত একটা দ্বীপ কিনে নিজের রাষ্ট্র বানিয়ে ফেলেছেন তিনি। দেশের নাম ‘কৈলাস’৷ নিত্যানন্দর দাবি, এটিই বিশ্বের সবথেকে বড় ও একমাত্র স্বাধীন সার্বভৌম হিন্দু রাষ্ট্র৷ তবে সে দেশকে স্বীকৃতি দেয়নি রাষ্ট্রসংঘ। অথচ তাদের প্রতিনিধি ‘মা’ বিজপ্রিয়া নিত্যানন্দকে গত ২২ ফেব্রুয়ারি রাষ্ট্রসংঘের ইকোনমিক, সোশ্যাল অ্য়ান্ড কালচারাল রাইটসের এক আলোচনায় অংশ নিতে দেখা গিয়েছে। অভিযোগ শানিয়েছেন ভারতের বিরুদ্ধে।

[আরও পড়ুন: অ্যাডিনো ভাইরাসের মাঝে নিউমোনিয়ার দাপট, গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু ৫ শিশুর]

‘মা’ বিজপ্রিয়া নিত্যানন্দের দাবি, কৈলাসই প্রথম হিন্দু সার্বভৌম রাষ্ট্র। দেশটি তৈরি করেছেন হিন্দুধর্মের শীর্ষ ধর্মগুরু নিত্যানন্দ পরমশিবম। যিনি প্রাচীন হিন্দু সভ্যতা ও তাদের ১০ হাজার ঐতিহ্যকে পুনরজ্জীবিত করছেন। এই কাজ করতে গিয়ে তাঁর মাতৃভূমি থেকে বিতাড়িত হয়েছেন নিত্যানন্দ।” তাঁর অভিযোগ, হিন্দু ধর্মের প্রাচীন রীতিনীতি পালন করায় নির্যাতিত হয়েছেন নিত্যানন্দ। মাতৃভূমিতে তাঁর ধর্মপ্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রাষ্ট্রসংঘের আলোচনাচক্র কৈলাসের প্রতিনিধি অংশগ্রহণ ঘিরে জল্পনা তুঙ্গে। প্রশ্ন উঠছে যে দেশের স্বীকৃতিই নেই সে দেশের প্রতিনিধি কীভাবে রাষ্ট্রসংঘের অনুষ্ঠানে অংশ নেয়? তবে সে দেশের প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছিল কি না তা খোলসা করেনি রাষ্ট্রসংঘ।

[আরও পড়ুন: পুরুলিয়া পুলিশের DIB দপ্তরে অগ্নিকাণ্ড, গুরুত্বপূর্ণ নথি নষ্টের আশঙ্কা]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement