shono
Advertisement

UP Election 2022: ‘এক ধাক্কা অউর দো…’, উত্তরপ্রদেশ থেকে বিজেপিকে উৎখাতের ডাক মমতার

অখিলেশের হয়ে প্রচারে মমতার গলায় শোনা গেল আডবানির 'বাবরি ভাঙা'র স্লোগান।
Posted: 02:32 PM Mar 03, 2022Updated: 05:44 PM Mar 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন শত্রুর কথাতেই শত্রুকে ঘায়েল করার মন্ত্র। উত্তরপ্রদেশ নির্বাচনের (UP Election) শেষ দফার প্রচারে বিজেপিকে (BJP)উৎখাতে ডাক দিতে তিন দশক আগে, বাবরি মসজিদ ধ্বংসের সময়কার স্লোগান ফিরিয়ে আনলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার বারাণসীর (Varanasi) ঘাটে দাঁড়িয়ে সমাজবাদী পার্টির হয়ে প্রচারে তিনি বলে উঠলেন, ‘এক ধাক্কা অউর দো/ পুরা ইউপি সে ফেক দো’। বহু চর্চিত স্লোগানের পরবর্তী অংশ আজকের সময়ের জন্য অদলবদল করে নিলেন নেত্রী। বোঝাই গেল, কাকে ধাক্কা দিয়ে ভূপতিত করতে চাইছেন তিনি। বুধবার সন্ধেয় বারাণসীতে পা দেওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায়কে ঘিরে বিক্ষোভ দেখানো হয়। এদিনের সভা থেকে তার জবাব দিয়ে মমতা বললেন, ”বিজেপি হারবে জেনেই আমাকে এখান থেকে ফেরাতে চায়। কিন্তু জেনে রাখুন, আমাকে এভাবে ভয় দেখানো যাবে না। আমি ভীতু নই।”

Advertisement

 

৭ তারিখ উত্তরপ্রদেশ নির্বাচনের শেষ দফা। ওইদিন প্রধানমন্ত্রী মোদির কেন্দ্র বারাণসীতে ভোট। তার আগে সমাজবাদী পার্টির হয়ে প্রচার করতে সেখানেই গিয়েছেন তৃণমূল (TMC) সুপ্রিমো। বারাণসীর ঘাটে সেই প্রচারসভা থেকে তাঁর হুঙ্কার, ”জীবনে প্রচুরবার হামলার মুখে পড়েছি আমি। সামনে থেকে লড়েছি। আমাকে হারানো, ভয় পাওয়ানো এত সহজ নয়।”

বাংলার বিধানসভা ভোটের তুমুল জনপ্রিয় স্লোগান ‘খেলা হবে’  (Khela Habe) শোনা গেল তাঁর মুখে। ঠিক এখানকার প্রচারে তিনি যেভাবে ভাষণ শেষে মঞ্চ থেকে ফুটবল ছুঁড়তেন, ”এখানেও তাঁকে দেখা গেল সেভাবেই। বললেন, বলটা কেউ লুফতে পারলেই অখিলেশ জিতবে।” 

[আরও পড়ুন: খবর পড়ার ফাঁকেই যেন ভেঙে পড়ল আকাশ! ইউক্রেনের টিভি ক্যামেরায় ধরা পড়ল ভয়ংকর দৃশ্য]

তবে তাঁর বক্তব্য়ের সবচেয়ে তাৎপর্যপূর্ণ অংশ ‘বাবরি ভাঙা’র সময় লালকৃষ্ণ আডবানির স্লোগানের কিছু অংশ। ‘রথযাত্রা’য় বেরিয়ে তিনি বলেছিলেন, ”এক ধাক্কা অউর দো/ বাবরি মসজিদ তোড় দো”। তারই প্রথম অংশ নিলেন মমতা। ‘এক ধাক্কা অউর দো’ – এই স্লোগান তুলে উত্তরপ্রদেশ থেকে বিজেপি সরকারকে উপড়ে ফেলার হুঙ্কার দিলেন তিনি। স্পষ্টই বললেন, ”পুরো উত্তরপ্রদেশ থেকে বিজেপিকে উপড়ে ফেলুন।” এভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিজেপি নেতাদের স্লোগানে তাদেরই বিদ্ধ করার কৌশল চমকে দিয়েছে অনেককেই। 

 

[আরও পড়ুন: ‘পুতিনকে কি যুদ্ধ থামাতে বলব?’ ভারতীয়দের উদ্ধার মামলায় প্রশ্ন দেশের প্রধান বিচারপতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement