shono
Advertisement

Russia-Ukraine War: রাশিয়াকে আটকানোর উপায় তৃতীয় বিশ্বযুদ্ধ! ঘুরিয়ে হুঁশিয়ারি মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকেই তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা মাথাচারা দিচ্ছিল।
Posted: 09:14 AM Feb 27, 2022Updated: 09:39 AM Feb 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে (Ukraine) রুশ আগ্রাসনের পর থেকেই তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা মাথাচারা দিচ্ছিল। এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গলাতেও শোনা গেল সেই সুর। এখন রাশিয়াকে থামানোর হাতিয়ার তৃতীয় বিশ্বযুদ্ধ বলেই মনে করছেন তিনি। তবে এই চরম পরিণতি এড়াতে রাশিয়ার (Russia) বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞা চাপানোর পক্ষেই সওয়াল করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

Advertisement

শনিবার জো বাইডেন (Joe Biden) বলেন, “দু’টি বিকল্প রয়েছে আমাদের সামনে। এক, রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধানো। অথবা রাশিয়াকে উচিত শিক্ষা দিতে নিষেধাজ্ঞা চাপানো। যাতে বাকিদের কাছে সেটা উদাহরণ হয়ে থাকে। বাকিরা বুঝতে পারে আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করতে কী ভয়ঙ্কর পরিণতি হতে পারে।” মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, “রাশিয়ার উপর চাপানো নিষেধাজ্ঞা এখনও পর্যন্ত ইতিহাসের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা। অর্থনৈতিক এবং রাজনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে রাশিয়াকে। আগ্রাসনেক স্বল্প ও দীর্ঘ মেয়াদী মূল্য চোকাতে হবে মস্কোকে।”

[আরও পড়ুন: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ফেরত রাজ্যের পড়ুয়াদের পাশে মমতা, নিখরচায় ঘরে ফেরানোর ব্যবস্থা]

শনিবারই আমেরিকার তরফে যুদ্ধবিদ্ধস্ত (Russia-Ukraine War) ইউক্রেনের জন্য ৩৫০ মিলিয়ন ডলার অর্থসাহায্যের ঘোষণা করা হয়েছে। ইউক্রেনকে সবরকম ভাবে সাহায্য়ের আশ্বাসও দেওয়া হয়েছে। এদিকে মার্কিন (US) বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন টুইট করলেন রাশিয়ার (Russia) সাধারণ মানুষের উদ্দেশে। জানালেন এই যুদ্ধ একেবারেই অকারণ। লেখেন, “সম্পূর্ণ সুরক্ষা ও সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকার আপনাদের যেমন রয়েছে, অন্য সকলেরও রয়েছে। কেউই আপনাদের বিপদে ফেলতে চাইছে না। ইউক্রেনে থাকা আপনাদের প্রতিবেশী, বন্ধু ও পরিবারের সঙ্গে এই অকারণ যুদ্ধের কোনও প্রয়োজন নেই আপনাদের। ইউক্রেনের মানুষও আপনাদের মতোই শান্তিতে থাকতে চান।”

তবে কোনওরকম চাপের সামনেই মাথা নোয়াতে রাজি নন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি যুদ্ধ চালিয়ে যেতে মরিয়া। সবমিলিয়ে ধীরে ধীরে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে চলেছে বিশ্ব, দাবি ওয়াকিবহাল মহলের।  

[আরও পড়ুন: শেয়ার আনার আগে চমক! LIC-তে ২০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র মন্ত্রিসভার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement